Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মেক্সিকোয় আতশবাজির বাজারে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ২৯

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর সবচেয়ে বড় আতশবাজির এক বাজারে ভয়াবহ বিস্ফোরণে ২৯ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ৭০ জন। আটকে পড়াদের উদ্ধারকাজ চলছে। মেক্সিকো সিটি থেকে ৩২ কিমি উত্তরে অবস্থিত টুলতেপেকের সান পাবলিতো বাজিতে নামক ওই জনাকীর্ণ বাজারে এ ঘটনা ঘটে বলে খবরে বলা হয়েছে। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করছেন টুলতেপেক বিপর্যয় মোকাবিলা বিভাগের ইসিদ্রো স্যাঞ্চেজ। স্যান পাবলিতো মার্কেটের এই বিস্ফোরণের ঘটনায় এক টুইটে নিহতদের প্রতি শোক প্রকাশ করেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েটো। ওই টুইটে আহতদের দ্রুত আরোগ্যও কামনা করেছেন তিনি। নিয়েটো জানিয়েছেন, প্রতিরক্ষা বাহিনী প্রয়োজনীয় জরুরি সেবা দিয়ে যাচ্ছে। প্রসঙ্গত, সামনেই বড়দিন, তাই ওই এলাকার প্রতিটি বাড়িতেই বাজি তৈরির কাজ হচ্ছিল। আর সে কারণেই দুর্ঘটনাটি ভয়াবহ রূপ নিয়েছে। তবে ঠিক কী কারণে বিস্ফোরণটি ঘটেছে, তা এখনো পরিষ্কার নয়। তবে ঘটনার পেছনে নাশকতার ছক ছিল কিনা সেই আশঙ্কাও খতিয়ে  দেখছে আইনশৃংখলা কর্তৃপক্ষ। এদিনের বিস্ফোরণের পর গোটা বাজারে আগুন এত দ্রুত ছড়িয়ে পড়ে যে, অনেকদূর থেকেও ধোঁয়া লক্ষ্য করা যায়। স্থানীয় একটি সংবাদমাধ্যমে বিস্ফোরণের পর বাজি ফাটার শব্দ এবং ধোঁয়ার ছবি দেখে শিউরে ওঠেন অনেকেই। যদিও কয়েকদিন আগেই এই বাজির বাজারটিকে নিরাপদ আখ্যা দিয়েছিল স্থানীয় প্রশাসন। তারপরও এই দুর্ঘটনা কীভাবে ঘটল, সেই প্রশ্ন উঠছে। এর আগে ২০০৫ সালের সেপ্টেম্বরে এখানেই আগুন লেগেছিল। আহত হয়েছিলেন ১২৫ জন ক্রেতা এবং দোকানদার।
খবরে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার রাতে আতশবাজির মার্কেটে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। মেক্সিকো ফেডারেল পুলিশ এক টুইট বার্তায় জানিয়েছে, এ ঘটনায় কমপক্ষে ৭০ জন আহত হয়েছেন। স্থানীয় জরুরি সেবা সংস্থার প্রধান ইসিদ্রো সানচেজ জানিয়েছেন, উদ্ধারকর্মীরা উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছেন। মেক্সিকো রেডক্রস জানিয়েছে, ঘটনাস্থলে ২৫টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে। স্থানীয় টিভি চ্যানেলগুলোতে ঘটনাস্থলের ছবি সম্প্রচার করা হয়েছে। তাতে দেখা গেছে, ওই মার্কেটে বিস্ফোরণের পর নানা রঙের বাজি ছড়িয়ে পড়ছে চারদিকে। কিছুক্ষণের মধ্যেই গোটা এলাকা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে। ওপর থেকে ধারণ করা পরের দৃশ্যগুলোতে পুড়ে যাওয়া দোকান ও ধসে পড়া ভবনগুলো দেখা যাচ্ছে। স্থানীয়দের ওই মার্কেটের আশপাশের এলাকা এড়িয়ে রাস্তা ফাঁকা রেখে চলার নির্দেশনা দেয়া হয়েছে। প্রাদেশিক গভর্নর ইরুভিয়েল আভিলা বলেছেন, আহতদের চিকিৎসাসেবা দেয়াকে তারা এখন সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন। সংশ্লিষ্ট কর্মকর্তাদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি। এএফপি, রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ