Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিহিংসার শিকার রমিজ!

শেঠি যুগে ফিরল পিসিবি

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২২, ১২:০৯ এএম

ইমরান খানের পদত্যাগের পর পরই পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিএসিবি) পরিচালনা পর্ষদেও পরিবর্তন আসবে, এটা অনুমেয়ই ছিল। তবে রমিজ রাজার সফলতার কারণে সরাসরি কোন সিদ্ধান্তে পৌঁছাতে পারছিল দেশটির নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। অবশেষে মোক্ষম সুযোগটি তারা একটু দেরিতে হলেও পেয়ে গেল। মূলত ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্থান ঘরের মাটিতে ৩-০তে হোয়াইটওয়াশ হওয়ার পরই পিসিবির প্রধানের পদ হারালেন রমিজ রাজা। তার পরিবর্তে নতুন চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছেন নাজাম শেঠি।
শেঠিকে প্রধান করে গেল বুধবার ১৪ সদস্যের অন্তঃবর্তীকালীন কমিটির অনুমোদন করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। পদাধিকার বলে পাকিস্তানের প্রধানমন্ত্রী পিসিবির প্রধান পৃষ্ঠপোষক। তার হস্তক্ষেপের পরদিন দায়িত্ব বুঝে নিলেন নাজাম। পিসিবির নতুন পরিচালনা পর্ষদে আছেন হারুন রশিদ, শাহিদ আফ্রিদি, শাফকাত রানাদের মতো সাবেক ক্রিকেটাররা। তবে চমক দেওয়া খবর হচ্ছে এই পরিচালনা পর্ষদে রাখা হয়েছে পাকিস্তান নারী দলের সাবেক অধিনায়ক সানা মিরকেও। উপমহাদেশের ক্রিকেট সংস্কৃতিতে একজন নারীর ক্রিকেট বোর্ডের পরিচালনা পর্ষদে থাকা বিরল ঘটনা। এদিকে জানা গিয়েছে এই কমিটি আগামী ১২০ দিনের মধ্যে পিসিবির গঠনতন্ত্র পরিবর্তন করবেন বলে ধারণা করা হচ্ছে। ২০১৯ সালের নতুন গঠনতন্ত্র বিলুপ্ত করে ২০১৪ সালের গঠনতন্ত্রে ফিরে যেতে পারেন তারা।
নাজাম শেঠি এর আগেও পাকিস্তানের পিসিবির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। ২০১৩-১৪ এবং ২০১৬-১৭ তে এই দায়িত্বে ছিলেন তিনি। এবার তৃতীয় দফায় এ দায়িত্ব পালন করবেন এই পাকিস্তানি ক্রীড়া সংগঠক। পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খান দায়িত্ব নিলে পদত্যাগ করেন তিনি। গত এপ্রিলে দেশটির বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান প্রধানমন্ত্রিত্ব হারান। এতে পুরনো দায়িত্বে আবারও ফিরলেন নাজাম।
দেশটির বিশ্বকাপজয়ী দলের সতীর্থ রমিজকে গত বছরের সেপ্টেম্বরে পিসিবির প্রধান করে আনেন ইমরানই। প্রধানমন্ত্রী হিসেবে তার অধ্যায়ের সমাপ্তির পর এবার শেষ হলো রমিজেরও পিসিবি প্রধান হিসেবে পথচলা। দায়িত্বে বেশ সফলই ছিলেন রমিজ। তার সময়ে হওয়া দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপের একটিতে সেমি-ফাইনাল ও অন্যটিতে ফাইনাল খেলে পাকিস্তান। তার পথচলায় ধরা দিয়েছিল বিশ^কাপের মঞ্চে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারানোর মতোও ইতিহাস। মাঝে এশিয়া কাপের ফাইনালও খেলে তারা। নিউজিল্যান্ডে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ জেতেন বাবর আজমরা। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ডের মতো দলকে পাকিস্তানে আনেন রমিজ। এমনকি পাকিস্তান ক্রিকেটের উন্নতি সাধনের জন্য একের পর এক মাস্টারপ্ল্যান দিয়ে যাচ্ছিলেন রমিজ। তাইতো আচমকা তাঁকে এমন বরখাস্ত করাকে অনেকটাই অযৌক্তিক হিসেবে মূল্যায়ন করছেন ক্রিকেটবোদ্ধারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ