Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনের মদদপুষ্ট হ্যাকাররা জড়িত গুপ্তচরবৃত্তি ও আর্থিক অপরাধে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২২, ৩:৪০ পিএম
ভূ-রাজনৈতিক অবস্থান শক্তিশালী করার জন্য দীর্ঘ সময় ধরে চীনের জাতীয় অগ্রাধিকারমূলক কর্মকাণ্ড হলো সাইবার-গুপ্তচরবৃত্তি। বিশেষজ্ঞরা চীনের রাষ্ট্রীয় মদদপুষ্ট হ্যাকারদের আধা-স্বাধীন গ্রুপগুলোর একটি নেটওয়ার্ক হিসেবে বর্ণনা করেছেন।
এসব গ্রুপগুলোর একটি হলে এপিটি৪১। সাইবার সিকিউরিটি ফার্মগুলোর কাছে উইনটি, ব্যারিয়াম এবং উইকড পান্ডা নামেও পরিচিতি এটি। এই গ্রুপকে চীনা গোয়েন্দাদের সম্পদ হিসাবে মনে করা হয়। এ গ্রুপের  প্রাথমিক কাজ হলো মার্কিন নাগরিক, প্রতিষ্ঠান ও ব্যবসার তথ্য সংগ্রহ করা, যেগুলো চীনের গুপ্তচরবৃত্তির কাজে লাগানো হয়।
সম্প্রতি মার্কিন সিক্রেট সার্ভিস জানিয়েছে, চেংদু ভিত্তিক এপিটি৪১ হ্যাকিং গ্রুপটি যুক্তরাষ্ট্রে কোভিড তহবিলের কমপক্ষে ২০ মিলিয়ন ডলার চুরি করে নিয়েছে। একডজনের বেশি দেশ থেকে ক্ষুদ্র ব্যবসা ঋণ এবং বেকার ইনস্যুরেন্স তহবিলের অর্থ হাতিয়েছে।
কোভিড তহবিলের অর্থ চুরি শুরু হয়েছিল ২০২০ সালের মাঝামাঝিতে এবং ৪০ হাজার আর্থিক লেনদেনের সঙ্গে যুক্ত ২ হাজার অ্যাকাউন্টে প্রবেশ করেছিল। যুক্তরাষ্ট্রে আইনপ্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা জানান, ২০২০ সালে যখন কোভিড ত্রাণ তহবিল চুরির টার্গেট করা হয়, তার আগেই এপিটি৪১ গুপ্তরচরবৃত্তির কারখানা হসেবে কাজ করছিলো। আর এ থেকে সুবিধা পাচ্ছিলো চীন সরকার।
মার্কিন সিক্রেট সার্ভিস বলছে, এপিটি৪১ কে তারা চীনা মদদপুষ্ট সাইবার থ্রেট গ্রুপ হিসাবে মনে করে। এই গোষ্ঠী গুপ্তচরবৃত্তি পরিচালনা ও আর্থিক অপরাধমূলক কার্যক্রমের ব্যাপক পটু। ২০২০ সালে যখন মার্কিন সরকার কোভিড তহবিলের অর্থ ছাড়তে শুরু করে, সেসময় সাইবার অপরাধী গোষ্ঠীটি বড় একটি অংশ হাতিয়ে নেয়।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ