Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিষেধাজ্ঞা অমান্য করে বাণিজ্য রুট তৈরি ইরান-রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ৯:০৫ পিএম

ইউরোপের পূর্ব প্রান্ত থেকে ভারত মহাসাগর পর্যন্ত বিস্তৃত একটি নতুন আন্তঃমহাদেশীয় বাণিজ্যিক রুট তৈরি করছে রাশিয়া এবং ইরান। তিন হাজার কিলোমিটারের (১৮৬০ মাইল) দীর্ঘ এই পথ থাকবে বিদেশি হস্তক্ষেপের নাগালের বাইরে। গণমাধ্যমের খবর এমনটাই বলছে।

ব্লুমবার্গ এক প্রতিবেদনে লিখেছে, কাস্পিয়ান সাগরের সাথে সংযুক্ত নদী ও রেলপথে কার্গো সরবরাহের গতি বাড়াতে দুই দেশ বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করছে।

ব্লুমবার্গ সংকলিত জাহাজ-ট্র্যাকিংয়ের তথ্য থেকে জানা যায়, কয়েক ডজন রুশ এবং ইরানি জাহাজ ইতোমধ্যেই ওই রুটে চলাচল করছে।

উদীয়মান এই বাণিজ্যিক করিডোর রাশিয়া এবং ইরানকে নিষেধাজ্ঞা এড়িয়ে বিদ্যমান রুট থেকে হাজার হাজার কিলোমিটার দূরে সরে গিয়ে বাণিজ্য পরিচালনার সুযোগ করে দেবে। এর উত্তর প্রান্তে রয়েছে আজভ সাগর।

এই মাসের শুরুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, আজভ সাগর রাশিয়ার জন্য "অভ্যন্তরীণ সাগরে পরিণত হয়েছে"।

সেখান থেকে নদী, সমুদ্র এবং রেল নেটওয়ার্ক কাস্পিয়ান সাগরের ইরানি হাব এবং শেষ পর্যন্ত ভারত মহাসাগর পর্যন্ত বিস্তৃত। পুতিন করিডোরের সেই প্রান্তের গুরুত্বকেও পতাকাঙ্কিত করেছেন।

সূত্র: মেহর নিউজ



 

Show all comments
  • সাইফুল ইসলাম যুবরাজ ২৪ ডিসেম্বর, ২০২২, ১২:২২ পিএম says : 0
    রাশিয়া আমাদের এশিয়া এবং পৃথিবীর বৃহত্তম পরাশক্তি ধনী রাষ্ট্রও বটে।দেশটির সাথে অবাধ বাণিজ্যের যোগাযোগ অত‍্যন্ত জরুরি এশিয়া অঞ্চলে।জলে,স্হলভাগের যোগাযোগ এশিয়ার সব অঞ্চলে অত‍্যন্ত গুরুত্ববহন করে।মধ‍্যপ্রাচ‍্য সহ দক্ষিণ পূর্ব এশিয়ার সাথে এই রুট ভবিষ‍্যতে এশিয় বাণিজ‍্যের অবাধ চলাচলের পথ উন্মুক্ত করবে।আরও একটি রুট রাশিয়া থেকে চীনের মধ‍্য দিয়েমায়ানমায়ার হয়ে বাংলাদেশের ভিতর দিয়ে ইন্ডিয়া পাকিস্তান ইরান হতে পারে।এশিয় চলাচলে প্রত‍্যেকটি দেশের আন্তমহাদেশীয় চলাচল সড়ক পথকে সর্বোচ্চ অগ্রাধিকার সাথে নৌপথের অবাধ বাণিজ‍্য যোগাযোগ জরুরি হয়ে পরেছে।প্রত‍্যেকটি দেশের সাথে এয়ার রুট চলাচল সরাসরি থাকা আবশ‍্যক।ইহুদিদের ইসরাইলের কলোনির সাথে কোন যোগাযোগ থাকবে না। এশিয়া হোক সভ‍্য পৃথিবীর নেতৃত্বের শীর্ষ মহাদেশ। ধন‍্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ