Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে কাশ্মীর গ্লোবাল কাউন্সিল আয়োজিত ইভেন্টে ১০ দফা রেজুলেশন গৃহীত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ৭:১৯ পিএম | আপডেট : ৭:২২ পিএম, ২২ ডিসেম্বর, ২০২২

১৯৮৯ সাল থেকে মুসলিম কাশ্মীরিদের বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনী এবং আধা-সামরিক বাহিনী কর্তৃক ইচ্ছাকৃত প্রচারণার অংশ হিসেবে রাষ্ট্রীয় সন্ত্রাস বিভিন্ন রূপ ধারন করেছে। দেশটি ক্র্যাকডাউন, কারফিউ, অবৈধ আটক, গণহত্যা, টার্গেট কিলিং, অবরোধ, বাড়িঘর পুড়িয়ে ফেলা, নির্যাতন, গুম, ধর্ষণ, পা ভেঙ্গে দেয়া, মুসলিম মহিলাদের শ্লীলতাহানি এবং ভুয়া এনকাউন্টারের মাধ্যমে মানুষ হত্যার মতো নৃশংস কর্মকাণ্ড পরিচালনা করছে। -ইউরেশিয়া রিভিউ, কাশ্মীর ওয়াচ

ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভস টেরি মেজা সম্প্রতি ফ্রিসকো টেক্সাসে কাশ্মীর গ্লোবাল কাউন্সিল (কেজিসি) এবং সাউথ এশিয়া ডেমোক্রেসি ওয়াচ আয়োজিত একটি ইভেন্টে অংশ নিয়েছিলেন। মিস টেরি মিজা প্রধান অতিথি ছিলেন। সিম্পোজিয়ামে উপস্থিত ছিলেন সুপরিচিত সমাজকর্মী মিস বেভারলি হিল এবং বিভিন্ন রাজনৈতিক নেতা, শিক্ষাবিদ, মার্কিন মিডিয়া, তরুণ ছাত্র সহ নানা পেশার লোকজন।

কাশ্মীরের স্বাধীনতার জন্য তার কণ্ঠস্বরকে সমর্থন করে টেরি মেজা বলেছেন, তিনি যেকোন ধরনের নিপীড়নের বিরুদ্ধে এবং কাশ্মীরের জনগণের বৈধ আকাঙ্ক্ষার সাথে সামঞ্জস্য রেখে কাশ্মীর বিরোধের শান্তিপূর্ণ সমাধানের উপর তার অবস্থান অব্যাহত রাখবেন। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রকে, বিচার ব্যবস্থার ইচ্ছাকৃত রাজনীতিকরণ এবং এর বৈষম্যমূলক কার্যকারিতা বন্ধ করার জন্য ভারতের কাছে সংবাদ পৌঁছানোর জন্য আহ্বান জানান।

এদিকে কেজিসি-র সভাপতি ফারুক সিদ্দিকী বলেছেন, কাউন্সিল বিশ্বশক্তির করিডোরে কাশ্মীর ইস্যুটিকে সামনে নিয়ে আসতে থাকবে। সারাদিনের আলোচনা, বক্তৃতা ও কাশ্মীর নিয়ে অংশগ্রহণকারীদের আলোচনার পর একটি রেজুলেশন পাস করা হয়। অংশগ্রহণকারীরা এই রেজোলিউশনে কাজ করতে এবং মার্কিন সরকারের বৃহত্তর পরিসরে এটি নিয়ে যেতে একমত হন। রেজুলেশনে বলা হয়েছে যে;

১. কাশ্মীর গ্লোবাল কাউন্সিল এবং সাউথ এশিয়া ডেমোক্রেটিক ওয়াচ কাশ্মীরের জনগণের মানবাধিকার সমুন্নত রাখতে উত্সাহিত করে এবং জাতিসংঘের মানবাধিকার কমিশনকে ২০১৮-১৯ সালে ইউএনএইচআরসি সংকলিত প্রতিবেদনটি যাচাই করার অনুমতি দেওয়ার জন্য আবেদন করে।

২. আমরা কাশ্মীরের জনগণের ন্যায়সঙ্গত আকাঙ্ক্ষার সাথে সামঞ্জস্য রেখে কাশ্মীর সমস্যার শান্তিপূর্ণ সমাধানের জন্য আমাদের প্রচেষ্টাকে সমর্থন ও সহায়তা করার অঙ্গীকার করছি।

৩. আমরা ভারতকে আহ্বান জানাই, জনগণের জাতীয় সার্বভৌম অধিকার মেনে নিতে এবং কাশ্মীর থেকে তার সেনাবাহিনীকে সম্পূর্ণ প্রত্যাহারের ব্যবস্থা করতে।

৪. কাশ্মীর যে অঞ্চলের প্রধান ফ্যাক্টর গঠন করে সেই অঞ্চলের পরিবেশগত অবনতির বিষয়ে আমরা গুরুতরভাবে উদ্বিগ্ন। এই অঞ্চলে পরিবেশগত ভারসাম্য বজায় রাখতে এবং বজায় রাখার জন্য, ১.৩ মিলিয়ন সেনা এবং তাদের অবকাঠামো প্রত্যাহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা কাশ্মীরের একটি অঞ্চলে হিমালয় রেঞ্জ-এ বেপরোয়া বন উজাড় করে পরিবেশগত এবং জলবায়ু পরিবর্তনের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

৫. আমরা বিশ্বাস করি প্রভাবশালী দেশ ও প্রতিষ্ঠানের দায়িত্ব ভারত ও পাকিস্তান উভয়কেই এই অঞ্চলের পরিবেশ ও পরিবেশগত অবস্থার অবনতির জন্য দায়ী করা।

৬. আমরা কাশ্মীরের জনগণের নিজেদের আকাঙ্ক্ষার প্রতিনিধিত্ব করার বিরোধকে সমর্থন করি।

৭. আমরা কাশ্মীরের জনগণের সব ধরনের সন্ত্রাসবাদের অবসানের দাবিকে আরও সমর্থন করি, তা রাজ্যের দ্বারা হোক বা কাশ্মীরে কোনও রাষ্ট্রীয় সন্ত্রাসই হোক না কেন।

৮. আমরা নিশ্চিত যে, ভারত কাশ্মীরে সাম্প্রদায়িক বিদ্বেষের পৃষ্ঠপোষকতা করছে এবং কাশ্মীরকে তাদের দেশের মধ্যে বিভক্ত করছে।

৯. আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রকে, বিচার ব্যবস্থার ইচ্ছাকৃত রাজনীতিকরণ এবং এর বৈষম্যমূলক কার্যকারিতা বন্ধ করতে ভারতীয় রাষ্ট্রের কাছে পৌঁছানোর জন্য অনুরোধ করছি।

১০. আমরা কাশ্মীর গ্লোবাল কাউন্সিল দ্বারা কাশ্মীরের স্থূল এবং অসাম্প্রদায়িক চরিত্রের প্রতিনিধিত্বকারী কাশ্মীর সিনেট তৈরির উদ্যোগে ভারত ও পাকিস্তান উভয়কেই উত্সাহিত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে সমর্থন ও আবেদন জানাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ