Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রয়াত চিকেন টিক্কা মসালার জনক, ৭৭ বছরে মৃত্যু জগদ্বিখ্যাত রন্ধনশিল্পীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ৭:০৬ পিএম

খাই। স্বাদে মজি। কিন্তু জানি না সৃষ্টি কার! বুধবার স্কটল্যান্ডে প্রয়াত হলেন চিকেন টিক্কা মসালার জনক পাকিস্তানি বংশোদ্ভূত আলি আহমেদ আসলাম। বয়স হয়েছিল ৭৭ বছর। নিজের সৃষ্টি নিয়ে রীতিমতো গর্বিত ছিলেন মিস্টার আলি নামে প্রখ্যাত এই রন্ধনশিল্পী। মনে করা হচ্ছে, বার্ধক্যজনিত অসুখে মৃত্যু হয়েছে আলির। যদিও মৃত্যুর কারণ সম্পর্কে কিছু জানায়নি পরিবার।

প্রথম চিকেন টিক্কা মশালার তৈরির গল্প মজাদার। সেটা সত্তরের দশক। সেই সময় স্কটল্যান্ডের গ্লাসগো শহরে ছোট রেস্তরাঁ চালাতেন আলি আহমেদ আসলাম। একদিন সেখানে চিকেনের পদ খেতে আসেন স্থানীয় এক ক্রেতা। চাহিদা মতো খাবার দেয়া হয় তাকে। কিন্তু পছন্দ হয় না। চিকেন খেয়ে ক্রেতা বলেছিলেন, শুকনো লাগছে। খেতে অসুবিধা হচ্ছে। অভাব হল যে কোনও আবিষ্কারের জনক। গ্রাহকের অভিযোগ শুনে চিকেন টিক্কা মসালার তৈরির ভাবনা মাথায় আসে আলির। বলা হয়, ওই ক্রেতাই পরামর্শ দিয়েছিলেন, একটু সস মিশিয়ে দেখতে পারেন। আলি সিদ্ধান্ত নেন, মাংস রাঁধার সময়েই তাতে দই আর ক্রিম ব্যবহার করবেন। এবং জন্ম হয় অন্যতম জনপ্রিয় মুরগির মাংসের পদ চিকেন টিক্কা মসালার।

পাকিস্তানে জন্ম আলি আহমেদ আসলামের। অল্প বয়সেই চলে যান স্কটল্যান্ডে। একটা সময় গ্লাসগোয় খোলেন নিজের সাধের রেস্তরাঁ— শিশমহল। সেখানেই আশ্চর্য আবিষ্কার। যদিও এই বিষয়ে বিতর্ক ছিল বরাবর। ইংল্যান্ডের কয়েকটি রেস্তরাঁর সঙ্গে এই নিয়ে ঝগড়া চলেছিল। কারণ নানা সময়ে দাবি উঠেছে, এই আবিষ্কার তার নয়। যদিও অধিকাংশ খাদ্য রসিক মনে করেন, চিকেন টিক্কা মসালা মিস্টার আলির শিশমহলেই প্রথম চালু হয়েছিল।

এ বিষয়ে আলি রীতিমতো আবেগতাড়িত ছিলেন। কথায় কথায় জানাতেন, জনপ্রিয় চিকেনের পদটি তিনিই একদিন তৈরি করেছিলেন নিজের রেস্তরাঁয়। বলতেন, এশিয়ার মানুষের মতো ঝাল বা খুব বেশি মসলাদার খাবার ইউরোপের মানুষ খেতে পারেন না। ঝাল খেলে অস্বস্তিতে পড়েন তারা। সেই কথা মাথায় রেখেই চিকেন টিক্কা মসালা তৈরি করা হয়েছিল। বুধবার আশ্চর্য স্বাদের রান্না রেখে অন্য দুনিয়ায় পাড়ি দিলেন কিংবদন্তি রাধুনি। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ