Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার সম্মান, আর্জেন্টিনার মুদ্রায় এবার মেসি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ৬:৫৮ পিএম

কাতারে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পরে লিওনেল মেসিকে নিয়ে খবরের ঘনঘটা। প্যারিস সাঁ জাঁ আর্জেন্টাইন মহাতারকার সঙ্গে চুক্তি বাড়িয়েছে। মেসির পদচিহ্ন রাখার জন্য মারাকানা স্টেডিয়ামে আমন্ত্রণ জানানো হয়েছে মেসিকে।

এত সব খবরের মধ্যে নতুন একটি খবর রীতিমতো আলোড়ন তৈরি করেছে। আর্জেন্টিনার সেন্ট্রাল ব্যাংক হাজার টাকার নোটে মেসির ছবি রাখার আলোচনা করেছে। আর্জেন্টাইন সংবাদপত্র এল ফিনান্সিয়েরোতে একটি প্রতিবেদনে লেখা হয়েছে, ঐতিহাসিক কাপ জয় স্মরণীয় করে রাখার জন্য আলোচনা করেছে মারাদোনার দেশের সেন্ট্রাল ব্যাংক।

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা পেনাল্টি শুট আউটে চ্যাম্পিয়ন হয়েছে। তার পরই এই খবর ছড়িয়ে পড়ে। যদিও সেই সংবাদ মাধ্যমের প্রতিবেদনে এমনও লেখা হয়েছে, মজা করেই এই প্রস্তাব দেওয়া হয়েছে। তবে যেটা সত্যি ঘটনা, তা হল, ব্যাংক কর্তৃপক্ষ মেসিকে সম্মান জানানোর জন্য আর্জেন্টিনার ১০০০ টাকার পেসোয় মেসির ছবি রাখার কথা ভাবনাচিন্তা করে আলোচনা করেছেন। সেটা করা হয় বিশ্বকাপ ফাইনালের আগেই। এল ফিনান্সিয়েরোর প্রতিবেদনে লেখা হয়েছে, ”অন্য কিছু চিন্তাভাবনা মাথায় আসার আগে বলে রাখা ভাল, আর্জেন্টিনার সেন্ট্রাল ব্যাংকের সদস্যরা নেহাতই মজা করে এই প্রস্তাব দিয়েছিলেন। যদিও বোকা জুনিয়র্সের ভক্ত লিসান্দ্রো ক্লেরি এবং ইনডিপেনডিয়েন্টের সমর্থক এডুয়ার্ডো হেকার এই সিদ্ধান্তে এসেছিলেন যে মেসির ছবি সম্বলিত নোট আর্জেন্টাইনদের সম্মিলিত স্পিরিটকে জাগ্রত করবে।”

এর আগে ১৯৭৮ সালে ড্যানিয়েল পাসারেলার নেতৃত্বে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। সেই জয়কে স্মরণীয় করে একটি কয়েন প্রকাশ করা হয়েছিল। আর্জেন্টিনার প্রাক্তন প্রেসিডেন্ট হুয়ান ডোমিনগো পেরোনের স্ত্রী ইভা পেরোনের ৫০-তম মৃত্যুবার্ষিকীতেও এরকমই কয়েন প্রকাশিত হয়েছিল সেদেশে।

রিপোর্টে প্রকাশিত হয়েছিল, নোটের অন্য পিঠে লিয়োনেল স্কালোনিকে সম্মান জানিয়ে লেখা থাকবে ‘লা স্কালোনেতা’। সূত্র: দ্য আইরিশ সান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ