Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের তিনটি মার্কিন তৈরি এম৭৭৭ হাউইৎজার ধ্বংস, ২২০ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ৬:৪৮ পিএম

বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় রাশিয়ান বাহিনী গত দিনে খেরসন অঞ্চল এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকে তিনটি মার্কিন তৈরি এম৭৭৭ হাউইটজার ধ্বংস করেছে।

‘খেরসন অঞ্চলের জেলেনোভকা এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ট্রুডোভয়ে সম্প্রদায়ের এলাকায়, মার্কিন তৈরির তিনটি এম৭৭৭ হাউইজার ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন। এছাড়াও, ইউক্রেনীয় সেনাবাহিনীর একটি গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ভোদিয়ানয়ের কাছে ধ্বংস করা হয়েছিল। জাপোরোজিয়া অঞ্চলের তেমিরোভকা এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আর্টিওমভস্কের সম্প্রদায়ের অঞ্চলে, রাশিয়ান বাহিনী বিদেশী তৈরি অস্ত্র এবং সামরিক হার্ডওয়্যারের দুটি ইউক্রেনীয় সেনাবাহিনীর হ্যাঙ্গার ধ্বংস করেছে। খারকভ অঞ্চলের বেরেস্তানয়ে এবং জাপোরোজিয়া অঞ্চলের ভেসেলিয়াঙ্কার বসতিগুলির কাছাকাছি এলাকায়, ইউক্রেনীয় সেনাবাহিনীর দুটি আর্টিলারি গোলাবারুদ ডিপো ধ্বংস করা হয়েছিল, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রুশ বাহিনী গত দিনে খেরসন অঞ্চলে একটি বুক-এম ১ অ্যান্টি-এয়ারক্রাফ্ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং ইউক্রেনের সেনাবাহিনীর একটি রাডার নিশ্চিহ্ন করেছে, তিনি বলেছিলেন। জেনারেল যেমন উল্লেখ করেছেন, ‘গত ২৪ ঘন্টায়, রাশিয়ান অপারেশনাল-কৌশলগত বিমান, ক্ষেপণাস্ত্র সৈন্য এবং আর্টিলারি ৮৭টি এলাকায় গুলি চালানোর অবস্থানে থাকা ৬৩টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট, জনবল এবং সামরিক সরঞ্জাম নিশ্চিহ্ন করেছে।’

রাশিয়ান মহাকাশ বাহিনী খারকভ অঞ্চলে একটি তেলের ডিপো নিশ্চিহ্ন করেছে যেটি ইউক্রেনীয় সেনাবাহিনীর জন্য জ্বালানী সরবরাহ করত, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রুশ সেনারা গত দিনে কুপিয়ানস্ক এলাকায় শত্রুর জনশক্তি ও সরঞ্জামাদি ধ্বংস করেছে, জেনারেল যোগ করেছেন। ‘কুপিয়ানস্কের দিকে, শত্রুর উপর সম্মিলিত ফায়ারপাওয়ার হামলায় খারকভ অঞ্চলের পেট্রোপাভলোভকা, পেসচানয়ে এবং বেরেস্তোভয়ে এর বসতিগুলির কাছাকাছি এলাকায় ৬০ জনের মতো ইউক্রেনীয় সেনা নিহত, দুটি সাঁজোয়া কর্মী বাহক এবং তিনটি পিকআপ ট্রাক ধ্বংস হয়েছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন৷

তিনি বলেন, গত দিনে ক্রাসনি লিমান এলাকায় রাশিয়ার সেনাবাহিনীর বিমান ও আর্টিলারি হামলায় ৩০ জনেরও বেশি ইউক্রেনীয় জঙ্গিকে নির্মূল করা হয়েছে। এছাড়াও, ছয় ইউক্রেনীয় সেনা সদস্য তাদের অস্ত্র রেখে আত্মসমর্পণ করেছে, জেনারেল বলেছেন। রাশিয়ান সৈন্যরা গত দিনে ডোনেৎ এলাকায় তাদের আক্রমণে নতুন সাফল্য অর্জন করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘ডোনেৎস্কের দিকে, রাশিয়ান সৈন্যরা আক্রমণাত্মক অভিযানের ফলে নতুন সাফল্য এবং এলাকা অর্জন করেছে। গত ২৪ ঘন্টায়, তারা ৮০ টিরও বেশি ইউক্রেনীয় সৈন্য, একটি ট্যাঙ্ক, তিনটি পদাতিক যুদ্ধের যান এবং সেই এলাকায় চারটি মোটর গাড়ি ধ্বংস করেছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে দক্ষিণ ডোনেৎস্ক এলাকায় দুটি ইউক্রেনীয় সেনা ব্রিগেডের জনবল ও সরঞ্জামে আঘাত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সেই এলাকায় শত্রুর হতাহতের পরিমাণ ৫০ ইউক্রেনীয় সেনা নিহত ও আহত, দুটি যুদ্ধের সাঁজোয়া যান এবং চারটি পিকআপ ট্রাক ধ্বংস, জেনারেল নির্দিষ্ট করেছেন। রাশিয়ান এরোস্পেস ফোর্সের ফাইটার এয়ারক্রাফ্ট গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের একটি সু-২৫ গ্রাউন্ড অ্যাটাক প্লেন এবং ইউক্রেনীয় বিমান বাহিনীর একটি এমআই-৮ হেলিকপ্টারকে গুলি করে ভূপাতিত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে লুহানস্ক পিপলস রিপাবলিকে দুটি হিমারস রকেট বাধা দিয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। এছাড়াও, রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা খেরসন অঞ্চলে এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের নিকোলায়েভকার বসতি এলাকায় দুটি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান গুলি করে ধ্বংস করেছে, জেনারেল বলেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ