Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের সংঘাত নিরসনে রাশিয়া-মার্কিন আলোচনা হওয়া দরকার: হাঙ্গেরির প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ৬:৩৭ পিএম

বুধবার বুদাপেস্টে এক সংবাদ সম্মেলনে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান বলেছেন, ইউক্রেনের সংঘাত নিরসনে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনা প্রয়োজন। তিনি বলেন, ‘আসলে (ইউক্রেনের সংঘাতের অবসান ঘটাতে) যা প্রয়োজন তা হল রাশিয়া-ইউক্রেন নয়, রাশিয়া-মার্কিন আলোচনা।’

বুদাপেস্টে এই ধরনের আলোচনা হতে পারে কিনা জানতে চাইলে, তিনি স্পষ্ট করে বলেছিলেন যে তার কথাগুলি হাঙ্গেরিয়ান সরকারের স্থায়ী প্রস্তাব হিসাবে বিবেচনা করা যেতে পারে। ‘কিন্তু মূল বিষয় হল এই ধরনের আলোচনা সর্বোপরি হওয়া উচিত,’ অরবান উল্লেখ করেছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির গত পুতিন ২৪ ফেব্রুয়ারি ঘোষণা করেছিলেন যে ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের অনুরোধের প্রতিক্রিয়ায় তিনি ‘যারা কিয়েভ দ্বারা অপব্যবহার এবং গণহত্যার শিকার হয়েছেন তাদের রক্ষা করার জন্য একটি বিশেষ সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন’।

রাশিয়ান নেতা জোর দিয়েছিলেন যে, মস্কোর ইউক্রেনের অঞ্চলগুলি দখল করার কোন পরিকল্পনা নেই, উল্লেখ করে যে, এই অপারেশনটি ইউক্রেনের ডিনাজিফিকেশন এবং নিরস্ত্রীকরণের লক্ষ্য ছিল। রাশিয়ার সিদ্ধান্তের প্রতিক্রিয়ায়, পশ্চিমারা তার বিরুদ্ধে বড় আকারের নিষেধাজ্ঞা আরোপ করে এবং কিয়েভকে কয়েক বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র সরবরাহ করতে শুরু করে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ