Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা জাবীনের একক চিত্রপ্রর্দশনী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ৬:২০ পিএম

বিভিন্ন ধারার ৫৯টি শিল্পকর্ম নিয়ে শুরু হয়েছে সারা জাবীনের একক চিত্রপ্রর্দশনী। ২৩ ডিসেম্বর শুক্রবার, রাজধানীর ৮২৪/এ, খিলগাঁও (চৌরাস্তা) ‘রেমেনেসেন্স অব ৮২৪/এ’শিরোনামে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ২৬ ডিসেম্বর, সোমবার পর্যন্ত। প্রদর্শনী চলবে প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৯টা।

মাল্টিডিসিপ্লিনারি শিল্পচর্চাকারি সারা জাবীন ঢাকা বিশ^বিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে ড্রইং এবং পেইন্টিং বিষয়ে (২০১৯) প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহন করেন। একাডেমিক সময় থেকেই সারা জাবীন শিল্পের প্রতি অনুরাগ থেকে নিত্যনতুন মাধ্যমের প্রতি তার আগ্রহ দেখিয়েছেন। তার কাজে ব্যক্তিগত জীবনের দর্শন, মানুষের সহজাত চারিত্রক আচরণ এবং স্মৃতি কেন্দ্রিক উপস্থাপন স্পষ্ট ফুটে উঠে। সম্প্রতি সময়ে সারা বৃত্ত আর্ট ট্রাস্টের সাথে সম্পৃক্ত হয়ে জার্মানীর ক্যাসেলে ডকুমেন্টা ফিফটিনে অংশগ্রহন করেন। এছাড়াও বাংলাদেশ শিল্পকলা আয়োজিত নবীন ও জাতীয় শিল্প প্রদর্শনীতে অংশ নিয়েছেন।

‘রেমেনেসেন্স অব ৮২৪/এ’তার প্রথম একক প্রদর্শনী, এটি একটি স্থান নির্ভর প্রদর্শনী। কাগজে কলমে ৮২৪/এ বাড়িটি ৬০ বছরের পুরনো। যেখানে তার শৈশব কেটেছে। বাড়িটির আনাচে-কানাচে, দৈনন্দিন জীবনে ব্যবহারিক বিভিন্ন বস্তুর সাথে স্বভাবসুলভ সম্পর্ক গড়ে উঠেছে প্রতিনিয়ত। কিন্তু প্রদর্শনীতে এই বাড়ির গল্পকে ছাপিয়ে বাড়ির মানুষের এবং কিছু বস্তুর সাথে ‘সারাহ্’র স্মৃতি এবং সম্পর্কের কথা উঠে এসেছে ভিন্ন ভিন্ন উপস্থাপনে। কখনো সেই সকল বস্তুকে স্পর্শ করে উপলব্ধীগুলোর আদান প্রদানের মাধ্যমে বিমূর্ত অনুভ আরো পূর্ণতা দেয়ার চেষ্টা করেছে। জ্ঞান হবার সঙ্গে সঙ্গে সেইসব সম্পর্ক ধীরে ধীরে গভীর হয়ে উঠেছে।

প্রবীণদের কাছে শোনা রূপকথার মত গল্পগুলোর সাথে সক্ষতা গড়ে উঠেছে এবং সেই সকল সাদাকালো সময়গুলো আলোকিত আবেগরূপে উপস্থিত হয়েছে সারাহ্র কাজে। পুরনো ছবির এলবামগুলো নতুন নতুন কম্পোজিশনের ধারনা দিয়েছে ধর্মভীরু পরিবারের কথা মাথায় রেখে, সারাহ্র ভাষ্য মতে সেগুলো ‘সুখছবি। বিভিন্ন সময়ে মায়ের অনুভূতিগুলো লিপিবদ্ধ করার চেষ্টা করেছে সুঁই সূতোয় এবং মসলিন কাপড়ে। সর্বোপরি শিল্পকর্মগুলো সম্মেলিতভাবে একটি স্থান নির্ভর/স্থানিক উপস্থাপন হিসেবে গন্য করাযায়, যা একটি সাদা চৌকোন প্রতিষ্ঠিত/ঘোষিত গ্যালারীতে সারার অনুভূতি এবং প্রদর্শনীটির স্বার্থকতার ব্যত্যয় ঘটতে পারত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ