Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অপ্রত্যাশিত কোভিড সংক্রমণে বিপাকে শি জিনপিং সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ৪:২৩ পিএম

প্রেসিডেন্ট শি জিনপিং ও তার সরকার কী কোভিড ব্যবস্থাপনায় তাদের নিয়ন্ত্রণ শিথিল করতে চলেছেন? মহামারী বিশেষজ্ঞদের অনুমান করছেন, এই শীতে করোনাভাইরাস সংক্রমণের কমপক্ষে তিনটি ঢেউ প্রত্যক্ষ করবে চীন। এমনকি দেশজুড়ে যখন কোভিড আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা বাড়ছে তখন লকডাউনবিরোধী বিক্ষোভের কারণে শূন্য কোভিড নীতি শিথিল করেছে চীন।
হংকং পোস্ট জানিয়েছে, চীনে ব্যাপক বিক্ষোভের মধ্যে হঠাৎ শূন্য কোভিড নীতি তুলে নেওয়ায় সরককার যে অপ্রস্তুত হয়ে পড়েছে তা নিশ্চিত। পশ্চিমা সংবাদমাধ্যমগুলো বলছে, এই কোভিড নীতি তুলে নেওয়ার পর থেকে চীনের হাসপাতালগুলো দুই রকমের সমস্যায় পড়েছে। প্রথমত রোগীদের দীর্ঘ লাইনের কারণে হাসপাতালে বেড খালি নেই, দ্বিতীয়ত মেডিকেল কর্মচারীরাও আক্রান্ত হচ্ছে। এতে হাসপাতালের কার্যক্রম শ্লথ হয়ে পড়েছে। সেইসঙ্গে ফার্মাসিতেগুলোতে ওষুধের ঘাটতি দেখা গিয়েছে, খুব শিগগিরই এই ঘাটতি পূরণের সম্ভাবনাও কম।
সংবাদমাধ্যমগুলো বিশেষজ্ঞদের বরাতে পূর্বাভাসে বলছে, সামনের মাসগুলোতে ১০ লাখের মতো মানুষের মৃত্যু হতে পারে চীনে। হঠাৎ কোভিড নীতি থেকে সরে আসার মতো হঠকারী সিদ্ধান্তের জন্য দেশটি প্রস্তুত নয়। বয়স্কদের টিকা দেওয়ার হার কম হওয়ার কারণে সংক্রমণ বৃদ্ধি এবং নিবিড় পরিচর্যাকেন্দ্রের চাহিদা বেড়েছে হাসপাতালগুলোতে।
বর্তমান অবস্থা বিবেচনায় হংকং ইউনিভার্সিটির তিন অধ্যাপকের অনুমান বলছে, গোটা দেশে পরিস্থিতি স্বাভাবিক করে দিলে প্রতি মিলিয়নে ৬৮৪ জনের বেশি মৃত্যু হতে পারে। আর দেশটির ১ কোটি ৪০ লাখ জনসংখ্যা বিবেচনায় ৯ লাখ ৬৪ হাজার ৪০০ জনের মৃত্যু হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ