Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তিব্বত-চীন সংঘাত নিরসনে মার্কিন সিনেটে আইন পাশের প্রস্তাব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ৪:২১ পিএম

তিব্বতে চীনের দখলদারিত্বের শান্তিপূর্ণ সমাধান এবং দালাইলামার শিষ্যদের সঙ্গে সমঝোতার চাপ দিতে ‘তিব্বত-চীন কনফ্লিক্ট রেজলুশন অ্যাক্ট’ পাশের প্রস্তাব আনা হয়েছে মার্কিন সিনেটে।
মঙ্গলবার এ সংক্রান্ত একটি বিল উত্থাপন করা হয়েছে সিনেট; এতে তিব্বতের জনগণের আত্মস্বীকৃতির অধিকার রক্ষা করে চীন-তিব্বত সংঘাত নিরসনের কথা বলা হচ্ছে।
অরেগন সিনেটর জেফ মার্কলে, ফেলো সিনেটর টোড ইয়াং (রিপাবলিকান ইন্ডিয়ানা) এবং প্যাট্রিক লেহি একসঙ্গে এই বিল উত্থাপন করেছেন।
মার্কলে বলেন, “আমেরিকার মূল্যবোধ সকল মানুষের স্বাধীনতা ও আত্মপরিচয়কে সমর্থন করে।…এই আইন স্পষ্ট করে যে, তিব্বত-চীন সমস্যা অমীমাংসিত এবং তিব্বতের জনগণ বলার অধিকার রাখে কীভাতে তারা নিজেদের শাসন কার্যক্রম পরিচালনা করবে। এটি গণপ্রজাতন্ত্রী চীনের প্রতি স্পষ্ট বার্তা দেয় যে, তিব্বত ইস্যুতে আমরা অর্থপূর্ণ সমঝোতা প্রত্যাশা করি।”
এই আইন তিব্বতের জনগণের আত্মপরিচয়ের অধিকার নিশ্চিত করে এবং আরও যে বিষয়টি স্পষ্ট তুলে ধরে তাহলো- চীন সরকার অর্থপূর্ণ সমঝোতায় অস্বীকৃতি জানালে তা যুক্তরাষ্ট্রের প্রত্যাশা পূরণ হবে না।
ইয়াং বলেন, “তিব্বতে চীনা কমিউনিস্ট পার্টির আগ্রাসান স্বেচ্ছাপ্রণোদিত। আমরা তিব্বতের জনগণের স্বাধীনতার জন্য চাপ প্রয়োগ করবো। এই বিলের বার্তা হলো তিব্বত এবং অন্য কোথাও চীনা কমিউনিস্ট পার্টি সরকারের উপস্থিতি বা বিরাজমান অবস্থা গ্রহণযোগ্য হবে না।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ