Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আর্জেন্টিনার ব্যাংক নোটে জায়গা পাচ্ছেন মেসি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ২:৪৬ পিএম | আপডেট : ২:৪৮ পিএম, ২২ ডিসেম্বর, ২০২২

আর্জেন্টিনার দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষার পালা ঘুচিয়েছেন লিওনেল মেসি। তার জাদুকরী পায়ের ছোঁয়ায় তিন যুগ পর আর্জেন্টিনা জিতেছে বিশ্বকাপ। সোমবার রাতে দেশে ফিরে মেসি-ডি মারিয়ারা পেয়েছেন রাজকীয় বরণ। আনন্দে ভাসছে গোটা দেশ।

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে অনুঘটকের ভূমিকা পালন করা সময়ের সেরা ফুটবলার মেসি এবার পেতে যাচ্ছেন বিশেষ সম্মান। আর্জেন্টিনার ব্যাংক নোটে জায়গা পেতে যাচ্ছেন তিনি।

এল ফিয়ানসিয়েরোর বরাত দিয়ে ব্রিটেনের দ্য সান প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে দেশটির ১০০০ পেসোর নোটে থাকবে মেসির ছবি।

মূলত, দেশটির ফাইন্যান্সিয়াল গভর্নিং বডি বিশ্বকাপ জয়ের মতো বড় জাতীয় অর্জনকে স্মরণীয় করে রাখতে চায়। আর সে জন্যই ব্যাংক নোটে রাখতে চাচ্ছে মেসির ছবি। ১০০০ পেসোর নোটের এক পাশে থাকবে মেসির ১০ নম্বর জার্সি পরা একটি ছবি। সেখানে থাকবে মেসির স্বাক্ষরও। তার নিচে লেখা থাকবে ‘কাতার-২০২২’ এবং লিওনেল মেসির নাম। অন্য পাশে থাকবে ২০২১ সালে কোপা আমেরিকার শিরোপা জয়ের পর উল্লাস করা দলগত ছবি।

উল্লেখ্য, ১৯৭৮ সালে বিশ্বকাপ আয়োজন উপলক্ষ্যে আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক স্মারক কমার্সিয়াল কয়েন চালু করেছিল। তখন কপার, নিকেল ও অ্যালুমিনিয়ামের ২০ পেসো, ৫০ পেসো ও ১০০ পেসোর কয়েনের এক পাশে ছিল বিশ্বকাপের লোগো। অন্যপাশে ছিল ফুটবল খেলার দৃশ্য ও স্টেডিয়ামের ছবি। এর পাশাপাশি একইভাবে সিলভারের ১০০০ পেসো, ২০০০ পেসো ও ৩০০০ পেসোর কয়েন ছেড়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ