Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনের থেকে ১৪০ বছর পিছিয়ে আছে ভারত

মারুতির চেয়ারম্যান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

মারুতির চেয়ারম্যান আর সি ভার্গব গাড়ির উপর উচ্চ কর আরোপের ‘সমাজতান্ত্রিক উপায়’ এবং অটো শিল্পের ধীরগতির জন্য দুর্বল আমলাতান্ত্রিক নীতিকে দায়ী করেছেন। বর্তমান হারে, গাড়ির মালিকানার ক্ষেত্রে চীন দ্বারা অর্জিত গাড়ির অনুপ্রবেশের স্তরে পৌঁছতে ভারতের ১৪০ বছর সময় লাগবে, তিনি যোগ করেছেন।

ভারতের সবচেয়ে দীর্ঘ সময় ধরে (৮৮ বছর বয়সী) অটো শিল্পের নির্বাহী ভার্গব বলেছেন, গাড়ি শিল্পের সিএজিআর ২০০০-১০ দশকে অর্জিত ১২ শতাংশ থেকে ২০১০-২২ সালে ৩ শতাংশে সঙ্কুচিত হয়েছে। ‘আমরা (ভারত) প্রতি হাজারে প্রায় ৩০জন গাড়ি ব্যবহার করি। গত পাঁচ বছরে এটি প্রতি বছর একজন করে বেড়েছে। আমাদের যদি চীনের মতো প্রতি হাজারে ১৭০টি গাড়ির পর্যায়ে পৌঁছাতে হয় তবে আমাদের ১৪০ বছর লাগবে।
ভার্গব গাড়ি শিল্পে কর কমানোর জন্য ব্যাট করেছেন, যা ২৮ শতাংশ (জিএসটি) থেকে শুরু হয় এবং বড় এসইউভি-এর ক্ষেত্রে ৫০ শতাংশ পর্যন্ত যায়। ইইউর ক্ষেত্রে, তিনি বলেছিলেন যে, ভারতে কর প্রায় ১৯ শতাংশ, যেখানে জাপানে মাত্র ১০ শতাংশ। ‘অর্থনীতিতে করের গড় হারের চেয়ে গাড়িগুলিকে কি বেশি চার্জ করা উচিত? আমরা কিছু উপায়ে এই সত্যটি মেনে নিচ্ছি যে গাড়ি একটি বিলাসবহুল পণ্য। তাদের অ-বিলাসী পণ্যের চেয়ে বেশি কর দেয়া উচিত। এটি একটি পুরানো সমাজতান্ত্রিক চিন্তাধারা।’

তিনি বলেছিলেন যে, যতক্ষণ কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলি এটিকে ‘বিলাসী পণ্য হিসাবে বিবেচনা করে ততক্ষণ পর্যন্ত গাড়ি শিল্পের বৃদ্ধি চাপের মধ্যে থাকবে... নীতিনির্ধারকরা বাজারের বাস্তবতা উপেক্ষা করতে চান।’ সূত্র : টিওআই।



 

Show all comments
  • Tutul ২২ ডিসেম্বর, ২০২২, ৮:৪৮ এএম says : 0
    সব থেকে বেশি ভারতের অহংকার বেশি। তাই তারা পিছিয়ে আছে। তাদের মনমানসিকতা ঠিক নেই।
    Total Reply(0) Reply
  • aman ২২ ডিসেম্বর, ২০২২, ৮:৪৯ এএম says : 0
    ভারত চীনের সাথে কোনো সময় পারবে না। আর তারা চীনের সাথে লাগদেও যাবে না। কারণ তারা জানে তারা চীনের সাথে কখনো যুদ্ধে পারবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ