Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৫শ’ চেয়ে প্রাপ্তি ৫৫ লাখ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ভারতের এক নারী তার সন্তানকে খাবার খাওয়ানোর জন্য মাত্র ৫শ’ রুপি সাহায্য চেয়ে পেয়ে গেছেন লাখ লাখ রুপি। স্যোশাল মিডিয়া থেকে মিলেছে বিপুল অঙ্কের এই অনুদান। কেরালা রাজ্যের ওই নারীর নাম শুভদ্র (৪৬)। স্বামী মারা যাওয়ার পর ছেলের জন্য খাবার জোগাড় করতে স্কুলের এক শিক্ষকের কাছে তিনি চেয়েছিলেন ৫শ’ রুপি (৫ পাউন্ড)। তার এই দুর্দশা দেখে দয়াপরবশ হয়ে ওই শিক্ষক স্যোশাল মিডিয়ায় শুভদ্রর জন্য তহবিল সংগ্রহ করতে শুরু করেন। রোববার নাগাদই পরিবারটি পেয়ে যায় ৫৫ লাখ রুপি (৫৪ হাজার পাউন্ড) অনুদান।

গত অগাস্টে স্বামী মারা যাওয়ার পর থেকেই সংগ্রাম করছেন শুভদ্র। তার তিন ছেলের সবচেয়ে ছোট ছেলেটি অসুস্থ থাকার কারণে তিনি কোনো চাকরির খোঁজও করতে পারেননি। গত শুক্রবার শুভদ্র তার ছেলের স্কুলে গিরিজা হরিকুমার নামের এক শিক্ষকের কাছে যান খাবার জোগাড়ের জন্য সাহায্য চাইতে। হিন্দি ভাষার শিক্ষক হরিকুমার বিবিসি-কে জানান, তিনি তার ছাত্র অভিষেককে জিজ্ঞেস করেছিলেন তাকে বলতে যে, বাবা মারা যাওয়ার পর তার পরিবার সমস্যায় পড়েছে কিনা। কারণ, অভিষেক এবং তার মা এই প্রথম সাহায্য চেয়েছিল।
আমি তাকে (শুভদ্র) ১ হাজার রুপি দেই এবং তার জন্য কিছু একটা করব বলে জানাই’, বলেন হরিকুমার। তারপর তিনি পরিবারটি কী অবস্থায় আছে তা দেখতে যান এবং দেখেন তারা খুবই হতদরিদ্র অবস্থায় বাস করছে। হরিকুমার বলেন, ‘আমার মনে হল, এ পরিস্থিতিতে শুভদ্রকে অল্প পরিমাণ অর্থ দেওয়ার কোনো মানে হয় না। কারণ, তা তার পরিবারের জন্য যথেষ্ট হবে না’।

এরপরই শুক্রবার সন্ধ্যায় হরিকুমার পরিবারটির দুর্দশা তুলে ধরে ফেইসবুকে একটি পোস্ট দেন এবং লোকজনকে তাদের সাধ্যমত সাহায্য করার আবেদন জানান। শুভদ্রর ব্যাংক একাউন্টের বিস্তারিতও পোস্টে শেয়ার করেন তিনি, যাতে অর্থ সরাসরি তার ব্যাংকে চলে যায়। সেই পোস্টটি ভাইরাল হয়ে যায় সোমবারের মধ্যেই এবং শুভদ্র পেয়ে যান ৫৫ লাখ রুপি। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ