Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

টাইপিস্টের মৃত্যুদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

নাৎসি কনসেনট্রেশন ক্যাম্পের কমান্ডারের হয়ে কাজ করা এক টাইপিস্টকে জার্মানিতে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। তাকে ১০ হাজার ৫০০ জনেরও বেশি লোককে হত্যায় জড়িত থাকার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। ৯৭ বছরের ইরমাগার্দ ফার্চনার ১৯৪৩ থেকে ১৯৪৫ সল পর্যন্ত শর্টহ্যান্ড টাইপিস্ট হিসাবে কাজ করেছিলেন। গত কয়েক দশকের মধ্যে ফার্চনারই প্রথম নারী যাকে নাৎসী অপরাধের জন্য মৃত্যুদণ্ড দেওয়া হলো।
ফার্চনার ক্যাম্পে বেসামরিক কর্মী ছিলেন। তবে বিচারক জানিয়েছেন, ক্যাম্পে কী ঘটছে সে সম্পর্কে ফার্চনার সম্পূর্ণরূপে সচেতন ছিলেন। স্টাথফ কনসেনট্রেশন ক্যাম্পের ভয়াবহ পরিস্থিতিতে প্রায় ৬৫ হাজার ইহুদি, পোল্যান্ডের নাগরিক এবং বন্দি সোভিয়েত সেনা মারা গিয়েছিলেন বলে ধারণা করা হয়।

ইহুদি বন্দি, অ-ইহুদি পোল এবং বন্দি সোভিয়েত সৈন্যসহ প্রায় ৬৫ হাজার মানুষ স্টুথফ-এ ভয়ঙ্কর পরিস্থিতিতে মারা গেছে বলে মনে করা হয়। ফার্চনারকে ১০ হাজার ৫০০ জনকে হত্যায় সহায়তা এবং অন্য পাঁচজনকে হত্যার চেষ্টায় জড়িত থাকার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। ক্যাম্পে কাজ করার সময় তার বয়স মাত্র ১৮ কিংবা ১৯ বছর ছিল।

উত্তর জার্মানির ইটজেহোর আদালত ক্যাম্পে বেঁচে থাকা ব্যক্তিদের জবানবন্দি নিয়েছে। এদের মধ্যে কয়েকজন বিচার চলাকালে মারা গেছে। ২০২১ সালের সেপ্টেম্বরে বিচার শুরু হলে ফার্চনার তার বাড়ি থেকে পালিয়ে যান এবং অবশেষে হামবুর্গের একটি রাস্তায় পুলিশ তাকে খুঁজে পায়। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ