Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাশ্মীর ইস্যু মীমাংসার জন্য ওআইসিকে কূটনৈতিক প্রচেষ্টার আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ১০:১৪ পিএম

মাসুদ পুরীর নেতৃত্বে জেদ্দার কাশ্মীর কমিটির একটি প্রতিনিধিদল গতকাল জেনারেল সেক্রেটারিয়েটে ওআইসি মহাসচিব হিসেন ইব্রাহিমের সাথে দেখা করেন। প্রতিনিধিদল মহাসচিবকে তার প্রচেষ্টা এবং কাশ্মীরের জন্য ওআইসির ধারাবাহিক ও দ্ব্যর্থহীন সমর্থনের জন্য ধন্যবাদ জানান।–পাক অবজারভার, নেশন, এশিয়ানপিস

প্রতিনিধি দলটি জোর দিয়েছিল যে, ওআইসিকে ইউএনএসসি রেজোলিউশন এবং কাশ্মীরি জনগণের আকাঙ্ক্ষা অনুসারে জম্মু ও কাশ্মীর বিরোধের স্থায়ী সমাধান খুঁজে বের করার জন্য কূটনৈতিক এবং আইনি প্রচেষ্টার নেতৃত্ব দেওয়া উচিত। প্রতিনিধি দলটি উল্লেখ করেছে, জম্মু-কাশ্মীর এবং ফিলিস্তিন দুটি অনুরূপ বিরোধ যেখানে দখলদাররা জনগণকে নিপীড়নের জন্য একই কৌশল ব্যবহার করছে। প্রতিনিধি দলটি ফিলিস্তিন এবং জম্মু ও কাশ্মীর উভয়ের জনগণের আত্মনিয়ন্ত্রণের অবিচ্ছেদ্য অধিকারের জন্য ওআইসিকে সমন্বিত প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছে। প্রতিনিধি দলটি বিশেষ করে অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলে ইসরায়েলি বসতি স্থাপন এবং ভারত কতৃক অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরে জনসংখ্যাগত পরিবর্তন জোরদার করার জন্য ৫ আগস্ট, ২০১৯ সাল থেকে ভারত সরকারের অবৈধ পদক্ষেপের বিরুদ্ধে অবস্থানের প্রতি মহাসচিবের দৃষ্টি আকর্ষণ করেছিল।

প্রতিনিধি দল ওআইসি মহাসচিবের কাছে সর্বসম্মতভাবে গৃহীত একটি প্রস্তাব হস্তান্তর করেছে, যাতে আইপিএইচআরসি ফ্যাক্ট ফাইন্ডিং মিশন এবং এএসজি মানবিক বিষয়ক পরিদর্শন এবং কাউন্সিলের ৪৮তম অধিবেশনে অনুমোদিত অ্যাকশন প্ল্যান দ্বারা বাধ্যতামূলক পররাষ্ট্রমন্ত্রীদের একটি উপদেষ্টা সংস্থা হিসাবে আইন বিশেষজ্ঞদের একটি প্যানেল নিয়োগের অনুরোধ জানানো হয়।

কাশ্মীর কমিটি জেদ্দা ও মক্কা অঞ্চলে বসবাসকারী বিশিষ্ট কাশ্মীরি প্রবাসী নেতাদের নিয়ে গঠিত। মূলত জম্মু ও কাশ্মীরের অন্তর্গত জম্মু ও কাশ্মীরের জনগণের সত্যিকারের প্রতিনিধি যারা কাশ্মীরের জন্য সংগ্রাম করছে এবং জেদ্দায় ত্রিশ বছরেরও বেশি সময় ধরে জাতিসংঘের প্রতিশ্রুত স্ব-নিয়ন্ত্রণের অধিকার বাস্তবায়নের পক্ষে কাজ করছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ