Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্টোকস-স্মিথকে টপকে দুই-তিনে সাকিব-বাবর

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

চট্টগ্রাম টেস্টে বলে হাত ঘুরিয়েছেন মাত্র ১২ ওভার, ২৬ রান দিয়ে উইকেটশূন্য। তবে ব্যাট হাতে দ্বিতীয় ইনিংসে খেলেছেন ১০৮ বলে ৮৪ রানের আক্রমণাত্মক ইনিংস। যে ইনিংসের সুবাদে টেস্ট র‌্যাঙ্কিংয়ের অলরাউন্ডার তালিকায় সেরা তিনে উঠে গেছেন সাকিব আল হাসান। সাকিবের উত্থানে এক ধাপ পিছিয়ে চারে নেমে গেছেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। সাকিব বর্তমানে ওয়ানডে এবং টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষ অবস্থান করছেন। চোটের কারণে বাংলাদেশ সফরে না থাকলেও অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষেই আছেন ভারতের রবীন্দ্র জাদেজা। তার সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন আছেন দুইয়ে। বাংলাদেশ-ভারত সিরিজের চট্টগ্রাম টেস্ট শেষে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মুশফিকুর রহিমেরও। দুই ইনিংসে ২৩ ও ২৮ রান করে দুই ধাপ এগিয়ে অবস্থান করছেন ১৯ নম্বরে।
এদিকে, ইংল্যান্ডের কাছে হোয়াইটওয়াশড হওয়ার বিষাদে খানিকটা ব্যক্তিগত অর্জনের সুখের দোলা পেলেন বাবর আজম। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তিনি পেরিয়ে গেলেন স্টিভেন স্মিথকে। পাকিস্তানের অধিনায়ক উঠে এলেন ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে টি-টোয়েন্টিতে বাবর আছেন চারে, ওয়ানডেতে শীর্ষে। এবার টেস্টেও এক নম্বর হওয়ার দিকে এগোলেন আরেকটু।
ইংল্যান্ডের বিপক্ষে গতপরশু শেষ হওয়া করাচি টেস্টে পাকিস্তান হারলেও বাবর দুই ইনিংসে করেন ৭৮ ও ৫৪। এই সপ্তাহেই গ্যাবায় ব্যাটিং প্রতিকূল উইকেটে স্মিথ আউট হন ৩৬ ও ৬ রানে। দুইরকম পারফরম্যান্সেই জায়গা অবদলবদল হয় দুজনের। ৮৭০ রেটিং পয়েন্ট নিয়ে স্মিথ এখন তিনে, ৮৭৫ পয়েন্ট নিয়ে দুইয়ে বাবর। গ্যাবায় খুব ভালো করতে না পারলেও অনেকটা এগিয়ে থেকেই শীর্ষস্থান ধরে রেখেছেন মার্নাস লাবুশেন। তার রেটিং পয়েন্ট ৯৩৬। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্রিসবেন টেস্টে ৯৬ বলে ৯২ রানের ইনিংস খেলা ট্রাভিস হেড প্রথমবারের মতো সেরা পাঁচে উঠে এসেছেন। ইংল্যান্ডের জো রুটের সঙ্গে যৌথভাবে চতুর্থ স্থানে অবস্থান করছেন অস্ট্রেলিয়ার এই বাঁহাতি ব্যাটসম্যান।
বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগিয়েছেন চেতেশ্বর পুজারা। এই টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় ব্যাটসম্যান করেন ৯০, পরের ইনিংসে অপরাজিত ১০২। একসময় দুইয়ে উঠে পরে আবার বিশের বাইরে চলে যাওয়া অভিজ্ঞ ব্যাটসম্যান এখন আছেন ১৬ নম্বরে। পাকিস্তানের বিপক্ষে করাচি টেস্টে সেঞ্চুরি করে হ্যারি ব্রুক এগিয়েছেন ১২ ধাপ। এই সিরিজে তিন টেস্টে তিন সেঞ্চুরি করা তরুণ ইংল্যান্ড ব্যাটসম্যান মাত্র ৪ টেস্ট খেলেই উঠে এসেছেন ৪৪ নম্বরে।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে কাগিসো রাবাদা আছে সুখময় চারের চক্করে। অস্ট্রেলিয়ার বিপক্ষে গ্যাবায় প্রথম ইনিংসে তার শিকার চার উইকেট, দ্বিতীয় ইনিংসেও চারটি। দুই চারে তিনি র‌্যাঙ্কিংয়েও এগিয়েছেন চার ধাপ। একসময়ের এক নম্বর বোলার অনেক পিছিয়ে পড়ে এখন আবার উঠে এসেছেন তিন নম্বরে। এই তালিকায় আগের মতোই শীর্ষে আছেন প্যাট কামিন্স। গ্যাবায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ইনিংসে দুটি ও দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ান অধিনায়ক সংহত করেছেন নিজের অবস্থান। তার রেটিং পয়েন্ট ৮৮০। অনেকটা পেছনে থেকে দুইয়ে জেমস অ্যান্ডারসন (৮৩৫)। তিনে রাবাদার পয়েন্ট ৮২৪। বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামে ৮ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হওয়া বাঁহাতি রিস্ট স্পিনাল কুলদিপ যাদব এগিয়েছেন ১৯ ধাপ (৪৯তম)। এই টেস্টেই দুই ইনিংস মিলিয়ে ৫ উইকেট শিকারি আকসার প্যাটেল ১০ ধাপ এগিয়ে উঠে এসেছেন ক্যারিয়ার সেরা ১৮তম স্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ