Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মরক্কোয় রাজসিক সংবর্ধনায় সিক্ত হাকিমিরা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

আফ্রিকা ও আরবের প্রথম দল হিসেবে মরক্কো সেমিফাইনালে যাওয়ায় আনন্দের বন্যায় ভাসছিলেন সমর্থকরা। সে ধারাবাহিকতা রইল বিশ্বকাপের পরও। দেশে ফিরে বীরোচিত সংবর্ধনা পেলেন ‘অ্যাটলাস লায়নস’ হিসেবে পরিচিত মরক্কোর ফুটবলাররা। আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় সময় মঙ্গলবার মরক্কোর ফুটবলারদের বহনকারী উড়োজাহাজটি রাজধানী রাবাতে অবতরণ করে। পরে রাবাতের বেশিরভাগ সড়ক প্রদক্ষিণ করে আশরাফ হাকিমিদের বহনকারী ছাদখোলা বাস। ওই সময় জাতীয় পতাকা হাতে নিয়ে, বাজি ফাটিয়ে, সেøাগানে কাতার বিশ্বকাপের চতুর্থ স্থান দখল করা দলের সদস্যদের স্বাগত জানান মরক্কোর হাজারো নাগরিক।
আন্ডারডগ হিসেবে কাতারে গিয়ে একের পর এক চমক দেখায় মরক্কো। সেমিফাইনালের পথে গ্রুপ পর্বে তারা ফিফা র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় দল বেলজিয়ামকে হারায়। শেষ ষোলোতে ২০১০ সালের চ্যাম্পিয়ন দল স্পেনকে পরাজিত করে আফ্রিকার দলটি। কোয়ার্টার ফাইনালে শক্তিশালী পর্তুগালকে হারিয়ে স্বপ্নযাত্রা অব্যাহত রাখেন অদম্য ফুটবলাররা। সেমিফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে হেরে জয়রথ থামে দলটির।
বিশ্বকাপের এ পারফরম্যান্সের পর দেশে ফিরে বিশেষ সংবর্ধনা পায় টিম মরক্কো। রাবাতে আল জাজিরার রিপোর্টার নিকোলাস হক জানান, জাতীয় দলকে অভ্যর্থনা জানাতে সড়কে লাল-সবুজের জনসমুদ্র দেখা যায়। তিনি বলেন, অ্যাটলাস সিংহদের স্বাগত জানাতে লোকজন গর্জন করতে থাকেন। বিরল মুহূর্তের সাক্ষী হতে সড়কে নেমে আসেন নারী, শিশু, বৃদ্ধরা। রাজার প্রাসাদমুখী বাসের পেছন পেছন ছুটছিল উল্লসিত জনতা। আগেই জানানো হয়েছিল, মহান ও ঐতিহাসিক অর্জন উদযাপন করতে মরক্কোর ফুটবলারদের স্বাগত জানাবেন বাদশাহ ষষ্ঠ মোহাম্মদ। তার কথা রেখেছেন তিনি। তার প্রাসাদে গোটা দলকে সংবর্ধনা দেয়ার পাশাপাশি সর্বোচ্চ রাষ্ট্রীয় পদকও পরিয়ে দেন মরক্কোর বাদশাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ