Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সাইবার নিরাপত্তা উদ্বেগ, টিকটকের বিরুদ্ধে তদন্ত করছে তাইওয়ান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ৮:৫২ পিএম
অবৈধভাবে শাখা কোম্পানি চালানোর কারণে সাইবার নিরাপত্তা উদ্বেগ জানিয়ে চীনের টিকটকের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে তাইওয়ান সরকার। তবে টিকটক এই অভিযোগ অস্বীকার করেছে। তাদের মূল কোম্পানি বাইটড্যান্স জানিয়েছে, এটি সত্য নয়।
রোববার তাইওয়ানের চায়না-পলিসি মেকিং কাউন্সিল জানায়, টিকটকের বাণিজ্যিক কার্যক্রম চালানো নিয়ে সন্দেহ প্রকাশ করলে তদন্ত শুরু হয়।
ভয়েস অব আমেরিকা (ভিওএ) জানিয়েছে, দ্বীপ দেশটিতে বেআইনিভাবে সোশ্যাল মিডিয়া ব্যবসা সম্প্রসারণের অভিযোগে ব্যাপক জনপ্রিয় টিকটকের বিরুদ্ধে তদন্ত করছে তাইওয়ান।
তাইওয়ানের সংবাদমাধ্যম লিবার্টি টাইমস লিখেছে, টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটড্যান্স তাইওয়ানে একটি কোম্পানি খুলেছে। তাইওয়ানের আইন অনুযায়ী, চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো তাইওয়ানের ভেতরে বাণিজ্যিক কোনো কার্যক্রম চালাতে পারবে না। 
এ ছাড়া চীনা চিপ উৎপাদনকারী কোম্পানিগুলোর বাণিজ্যিক কার্যক্রমও নিষিদ্ধ করেছে তাইওয়ান। তাইওয়ানে কোনো বৈধ কোম্পানি প্রতিষ্ঠা করা হয়নি। দেশটির সরকারি অফিসে চীনা অ্যাপ টিকটক চালানো নিষিদ্ধ।
গত সোমবার ইউয়ানের মেইনল্যান্ড অ্যাফেয়ার্স কাউন্সিলের নির্বাহী একটি স্থানীয় মিডিয়ার রিপোর্টে নিশ্চিত করেছেন যে, তাইওয়ানে চীনা কোম্পানি বাইটড্যান্সের শাখা উদ্বোধনের বিষয়টি নোট করা হয়েছে। এটিকে ব্যবসা সম্প্রসারণের জন্য অভিযুক্ত করে এবং তদন্তের জন্য বিচার বিভাগীয় কর্তৃপক্ষের কাছে ব্যবস্থা নিতে বলা হয়েছে। 
অ্যাপ ডেভেলপার বাইটড্যান্সের সদর দপ্তর বেইজিংয়ে। আইন লঙ্ঘন করে একটি সহায়ক সংস্থা চালানোর বিষয়ে সন্দেহ ছিল। তাইওয়ানের ওই আইনটি দ্বারা দেশটিতে সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন চীনা সংস্থার অপারেটিং অফিসগুলোর কার্যক্রমকে সীমাবদ্ধ করা হয়েছে।
ডিজিটাল অ্যাফেয়ার্স বিষয়ক মন্ত্রণালয়ের (এমওডিএ) একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে লিবার্টি টাইমস বলেছে, যে ডুয়িন ও টিকটককে (আন্তর্জাতিক সংস্করণ) ‘জাতীয় তথ্য নিরাপত্তার বিরুদ্ধে ক্ষতিকারক পণ্য’ বলে মনে করা হয়েছে।
তাইওয়ানের আইন তাদের মূল ভূখণ্ডে থেকে চীনা সামাজিক প্ল্যাটফর্মগুলোকে তাইওয়ানে কাজ করার অনুমতি দেয় না। এটি করলে অপরাধীদের তিন বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।
তাইওয়ানে টিকটকের ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো বেশি ব্যবহারকারী নেই। তবে এটি তরুণদের মধ্যে আরও বেশি জনপ্রিয় হয়ে উঠছে বলে জানিয়েছে ভয়েব অব আমেরিকা।
তথ্য নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে সরকারি সরঞ্জামগুলোতে চীনের মূল ভূখণ্ডে তৈরি কম্পিউটার এবং ফোন অ্যাপ ব্যবহার নিষিদ্ধ করেছে তাইওয়ান সরকার।
তাইওয়ানের ডিজিটাল উন্নয়নবিষয়ক মন্ত্রী তাং ফেং গত ৯ ডিসেম্বর বলেছেন, তাইওয়ান সরকার এ মাসের শেষে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক করবে যাতে সংক্ষিপ্ত ভিডিও প্ল্যাটফর্ম ডুয়িন বা টিকটকের আন্তর্জাতিক সংস্করণের ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা যায় কি না, তা নিয়ে আলোচনা করা হবে। সূত্র : এএনআই।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ