Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাপানের জলসীমায় চীনের জরিপ জাহাজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ৮:২৮ পিএম
চীনা নৌবাহিনীর একটি জরিপ জাহাজ ইয়াকুশিয়া দ্বীপ সংলগ্ন জাপানের জলসীমায় প্রবেশ করার অভিযোগ উঠেছে। সোমবার জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই দাবি করেছে বলে বার্তা সংস্থা এএনআই জানিয়েছে।
 
টুইটে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, “এ নিয়ে মোট নয়বার চীনা নৌবাহিনীর জাহাজ জাপানের জলসীমায় প্রবেশ করল। চীনা নৌবাহিনীর এই কার্যক্রম জাপানের জাতীয় নিরাপত্তা উদ্বেগের বিষয়। #জেএমওডি/#জেএসডিএফ জাপানের জলসীমা ও আকাশপথ রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ।
 
এএনআই জানিয়েছে, জাপানের নতুন মূলনীতি অনুযায়ী দেশটি এমন ঘটনায় পাল্টা জবাব দেওয়ার সক্ষমতা অর্জনের চেষ্টা করছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জাপান মারাত্মক এবং জটিল নিরাপত্তা পরিস্থিতির মধ্যে রয়েছে।
 
দেশটি প্রতিরক্ষা নীতি পরিবর্তনের বার্তা দিয়ে ওই ঘটনায় সাড়া দিয়েছে। নতুন কৌশলে উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক গড়ে তোলার ক্ষেত্রে বিশেষ নজর দিয়ে পাল্টা আক্রমণের সক্ষমতা অর্জন করছে জাপান। দেশটি তার মিত্র ও একই মতাদর্শের দেশগুলোর সঙ্গে বহুস্তরের নেটওয়ার্ক গড়ে তুলবে এবং তা সম্প্রসারিত করবে।
 
জাপান-ইউএস-রক, জাপান-ইউএস-অস্ট্রেলিয়ার মতো ফ্রেমওয়ার্ক গড়ে তুলবে। দেশটি অস্ট্রেলিয়া, ভারত, ইউরোপিয়ান দেশসমূহ, কানাডা,ন্যাটো, আসিয়ান দেশসমূহের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধি করবে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ