Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আগামী বছর নাগাদ অন্তত দুটি স্যাটেলাইট মহাকাশে পাঠাবে ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ৬:১৮ পিএম

ইরানের যোগাযোগ ও তথ্য প্রযুক্তি (আইসিটি) মন্ত্রী ঘোষণা করেছেন, এই বছরের শেষ নাগাদ কমপক্ষে দুটি স্যাটেলাইট মহাকাশে পাঠানো হবে। আর অন্য স্যাটেলাইটগুলি উৎক্ষেপণের অপেক্ষায় থাকবে।

‘নাহিদ ১’ এবং ২ স্যাটেলাইট উৎক্ষেপণের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে স্থানীয় ইরানি মিডিয়ার সাথে কথা বলতে গিয়ে ইরানের আইসিটি মন্ত্রী বলেছেন, এই দুটি স্যাটেলাইট প্রস্তুত করা হচ্ছে এবং আশা করছি বছরের শেষ নাগাদ উৎক্ষেপণ করা হবে।

নাহিদ স্যাটেলাইট হচ্ছে ইরানের মহাকাশ গবেষণা ইনস্টিটিউটের দেশীয়ভাবে নির্মিত টেলিযোগাযোগ উপগ্রহ। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে মহাকাশ প্রযুক্তি দিবসের অনুষ্ঠানে নাহিদ-১ স্যাটেলাইট উন্মোচন করা হয়। এটি ইরান স্পেস এজেন্সির (আইএসএ) নেতৃত্বে ইরান স্পেস রিসার্চ ইনস্টিটিউটের স্যাটেলাইট সিস্টেম রিসার্চ ইনস্টিটিউটে দেশে প্রথমবারের মতো ডিজাইন এবং নির্মিত হয়।

নাহিদ-২ স্যাটেলাইট হচ্ছে, টেলিকমিউনিকেশন কমিউনিকেশন প্রযুক্তির একটি থ্রাস্টার সজ্জিত এবং কৌশল ও অরবিটাল সংশোধন করতে সক্ষম। এটি কম উচ্চতার টেলিকমিউনিকেশন সিস্টেম নির্মাণে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হতে পারে।

ইরানের আইসিটি মন্ত্রী আরও জানান, অন্যান্য আরও স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য অপেক্ষায় রয়েছে।

সূত্র: মেহর নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ