Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

‘অত্যন্ত কম’ উৎপাদন ক্ষমতা নিয়ে বিশ্বের উদ্বিগ্ন হওয়া উচিত

সুরক্ষার জন্য রয়েছে ৩টি বিকল্প স্টক জ্বালানি জায়ান্ট আরামকোর সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী সউদী আরামকোর মতে বৈশ্বিক তেলের বাজার টানটান রয়েছে। এটি এমন একটি বিশ্বের জন্য শুভ সূচনা করে না যেটি এখনও জীবাশ্ম জ্বালানির ওপর অনেক বেশি নির্ভর করে।
সউদী আরামকোর সিইও আমিন নাসের সম্প্রতি লন্ডনে এক সম্মেলনে বলেন, ‘আজ খুব কম অতিরিক্ত ক্ষমতা রয়েছে’। ‘যদি চীন উন্মুক্ত হয়, এবং অর্থনীতির উন্নতি হতে শুরু করে বা বিমান চালনা শিল্প আরো জেট জ্বালানি অর্ডার করতে শুরু করে, তবে অতিরিক্ত ক্ষমতা দুর্বল হয়ে যাবে’।
নাসের সতর্ক করেছেন যে, তেলের দাম আবার দ্রুত বাড়তে পারে। যখন সেই অতিরিক্ত শক্তি দুর্বল হয়ে যায়, তখন বিশ্বের চিন্তা করা উচিত। পৃথিবীর কোথাও কোনো ঘূর্ণিঝড়- কোনো বাধা বা কোনো অপ্রত্যাশিত ঘটনার জন্য কোনো জায়গা থাকবে না’।
আপনি যদি নাসেরের দৃষ্টিভঙ্গি শেয়ার করেন, এখানে বাজি ধরার জন্য তিনটি তেলের স্টক রয়েছে। ওয়াল স্ট্রিটও এ ত্রয়ীতে উত্থান দেখছে।
শেল : লন্ডনভিত্তিক শেল হল একটি বহুজাতিক জ্বালানি জায়ান্ট যার কার্যক্রম ৭০টিরও বেশি দেশে। এটি প্রতিদিন প্রায় ৩.২ ব্যারেল সমতুল্য তেল উৎপাদন করে, ১০টি শোধনাগারে আগ্রহ রয়েছে এবং গত বছর ৬৪.২ মিলিয়ন টন এলএনজি বিক্রি করেছে।
এটি বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের জন্যও একটি প্রধান বিষয়। শেল লন্ডন স্টক এক্সচেঞ্জ, ইউরোনেক্সট আমস্টারডাম এবং নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত।
বছরের শুরু থেকে এনওয়াইএসই-তালিকাভুক্ত কোম্পানির শেয়ার ২৬ শতাংশ বেড়েছে।
পাইপার স্যান্ডলার বিশ্লেষক রায়ান টড তেল এবং গ্যাস জায়ান্টে সুযোগ দেখেছেন। গত সপ্তাহে বিশ্লেষক শেলের ‘ওভারওয়েট’ রেটিং পুনর্ব্যক্ত করেছেন যখন তার মূল্য টার্গেট ৬৫ ডলার থেকে ৭১ ডলারে এ উন্নীত করেছেন।
শেল আজ শেয়ার প্রতি প্রায় ৫৬ ডলারে ট্রেড করে তা বিবেচনা করে, টডের নতুন মূল্য টার্গেট ২৭ শতাংশের সম্ভাব্য উর্ধ্বগতি বোঝায়।
শেভরন : শেভরন (এনওয়াইএসই: সিভিএক্স) হল আরেকটি বড় তেল এবং গ্যাস কোম্পানি যা পণ্যের বুম থেকে উপকৃত হয়েছে। তৃতীয় ত্রৈমাসিকের জন্য, কোম্পানিটি ১১.২ বিলিয়ন ডলার আয় করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৮৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিক্রয় এবং অন্যান্য অপারেটিং আয় ত্রৈমাসিকের জন্য মোট ৬৪ বিলিয়ন ডলার, যা বছরের তুলনায় ৪৯ শতাংশ বেশি।
জানুয়ারিতে শেভরনের পরিচালনা পর্ষদ তার ত্রৈমাসিক লভ্যাংশের হার ৬ শতাংশ বৃদ্ধি অনুমোদন করেছে, যা শেয়ারপ্রতি ১.৪২ ডলার হয়েছে। এটি কোম্পানিকে ৩.০ শতাংশের বার্ষিক লভ্যাংশ প্রদান করে। ২০২২ সালে ৫৭ শতাংশ বেড়ে স্টকটিও একটি দুর্দান্ত সমাবেশ করেছে।
মরগান স্ট্যানলি বিশ্লেষক ডেভিন ম্যাকডারমট শেভরনের জন্য ‘সমান ওজন’ রেটিং করেছেন (সবচেয়ে বুলিশ রেটিং নয়) কিন্তু গত মাসে এর মূল্য লক্ষ্য ১৯৩ ডলার থেকে ১৯৬ ডলারে উন্নীত করেছেন। এটি বর্তমান স্তর থেকে ৪ শতাংশের সম্ভাব্য ঊর্ধ্বগতির ইঙ্গিত দেয়।
এক্সন মবিল : এক্সন মবিল (এনওয়াইএসই: এক্সওএম), ৪৬০ বিলিয়ন ডলারের বেশি বাজার মূলধনসহ শেল এবং শেভরনের চেয়ে বড়। কোম্পানিটি ২০২২ সালে তিনটি কোম্পানির সবচেয়ে শক্তিশালী শেয়ার মূল্যের পারফরম্যান্স নিয়েও গর্ব করে - এক্সন শেয়ারগুলো বছরে ৭৯ শতাংশ বেড়েছে।
বিনিয়োগকারীরা কেন স্টক পছন্দ করে তা দেখা কঠিন নয়: তেল-উৎপাদনকারী জায়ান্ট এ পণ্য মূল্যের পরিবেশে উপার্জন এবং নগদ প্রবাহকে মন্থন করে। ২০২২ সালের প্রথম নয় মাসে, এক্সন ৪৩.০ বিলিয়ন ডলার মুনাফা অর্জন করেছে, যা গত বছরের একই সময়ে ১৪.২ বিলিয়ন ডলার থেকে একটি বিশাল বৃদ্ধি। বিনামূল্যে নগদ প্রবাহ প্রথম নয় মাসে মোট ৪৯.৮ বিলিয়ন ডলার ছিল, যা গত বছরের একই সময়ে ২২.৯ বিলিয়ন ডলার ছিল।
দৃঢ় আর্থিক বিবৃতি কোম্পানি বিনিয়োগকারীদের নগদ ফেরতের অনুমতি দেয়। এক্সন শেয়ার প্রতি ৯১ সেন্টের একটি ত্রৈমাসিক লভ্যাংশ প্রদান করে, যা বার্ষিক ফলনে ৩.২ ডলারে দাঁড়ায়। সূত্র : মানি ওয়াইজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ