Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যে দান হারিয়ে যাওয়ার নেই ভয়

মাওলানা শিব্বীর আহমদ | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

মানুষের কাছে নিজের প্রাণের চেয়ে প্রিয় কিছু আছে? নেই। মানুষ নিজেকেই সবচেয়ে বেশি ভালোবাসে। অথচ জীবন-যৌবন সবই মানুষ বিলিয়ে দেয় অর্থ উপার্জনের পেছনে। অবশ্য অর্থের পেছনে এ ছুটে চলাও নিজের ভবিষ্যৎ সুরক্ষিত করার লক্ষ্যে, অধীনস্থ পরিবার-পরিজন আর সন্তানাদির জীবন সুখময় করার জন্য। নিজের ও পরিজনদের ভবিষ্যৎ চিন্তাই মানুষকে প্রাণবন্ত করে রাখে কর্ম ও উপার্জনের নিষ্ঠুর ময়দানে। এ চিন্তাই তার সামনে সহজ করে দেয় অর্থ উপার্জনের জন্য মাথার ঘাম পায়ে ফেলা আর শরীরের রক্ত পানি করা। এত কষ্ট করে যে উপার্জন, যে ভবিষ্যৎ সামনে রেখে এ সাধনা, এসব কিছুটা ভুলে গিয়ে, কিছুটা এড়িয়ে গিয়ে উপার্জিত অর্থ অন্যের প্রয়োজনে বিলিয়ে দেয়া সহজ কথা নয় মোটেও। এর জন্য প্রয়োজন বুকভরা সাহস, প্রয়োজন আকাশের মতো উদার একটি মন। তবেই সম্ভব মানবতার ডাকে সাড়া দেয়া।

যারা দান করেন, তারা কেন করেন? নিজের কষ্টের টাকা কেন অন্যকে দিয়ে দেন? ভবিষ্যতের চিন্তায় উপার্জিত ও সঞ্চিত টাকা কেন বিলিয়ে দেন অন্যদের প্রয়োজনে? এর নানা উত্তর হতে পারে। কেউ হয়তো সম্মান-সুখ্যাতির আশায় দান করেন, কেউ নিজের দল ভারী করার জন্য টাকা বিলিয়ে দেন, কেউ নিজের চিন্তা ও আদর্শ ছড়িয়ে দেয়ার স্বার্থে অন্যদের পাশে দাঁড়ান।

যারা আল্লাহবিশ্বাসী মুমিন, তাদের দানের একমাত্র উদ্দেশ্যÑ আল্লাহকে সন্তুষ্ট করা। আল্লাহ তাআলার সন্তুষ্টিই তাদের জীবনের পরম লক্ষ্য। শুধু দান কিংবা পরোপকারই নয়, জীবনের প্রতিটি পদক্ষেপেই তারা মহান মালিকের সন্তুষ্টি হাসিল করতে চান। তাদের এক কথা : আমরা আল্লাহর সন্তুষ্টির জন্যই তোমাদের খেতে দিই। তোমাদের কাছ থেকে আমরা কোনো বিনিময় চাই না, চাই না কৃতজ্ঞতাও। (সূরা দাহর : ৯)।

দানের জন্য যে পুরস্কারের ঘোষণা এসেছে পবিত্র কুরআন ও হাদিসে, তা নিশ্চিত করতে হলে এ শর্তে উত্তীর্ণ হতেই হবে। দুনিয়ার সুনাম-সুখ্যাতি লাভ, নিজের দল ভারি করা কিংবা পার্থিব কোনো বিনিময়প্রাপ্তি নয়, একমাত্র লক্ষ্য হতে হবে আল্লাহকে সন্তুষ্ট করা। যাদের দান এ শর্তে উত্তীর্ণ, তাদের দান বিফলে যেতে পারে না। দানের প্রতিদান তারা পাবেই। এ ঘোষণা পবিত্র কুরআনের : আর যারা নিজেদের সম্পদ খরচ করে আল্লাহর সন্তুষ্টির প্রত্যাশায় এবং নিজেদের সুসংহত করার লক্ষ্যে তাদের দৃষ্টান্ত এমন, যেন সমতল উঁচু ভূমিতে একটি বাগান, তাতে ভারী বৃষ্টি হয়, তখন তা দ্বিগুণ ফল দেয়; আর যদি ভারী বৃষ্টি না হয় তাহলে হালকা বৃষ্টিই (যথেষ্ট)। আল্লাহ তোমাদের কৃতকর্মের সম্যক দ্রষ্টা। (সূরা বাকারা : ২৬৫)।

দানকে এ আয়াতে বৃষ্টির সঙ্গে তুলনা করা হয়েছে। আলোচ্য ব্যক্তিদের দান এমন, তারা যদি অধিক পরিমাণে দান করে তবে সওয়াব হবে অনেক বেশি। আর যদি দানের পরিমাণ কম হয়, তবুও তাদের দান হারিয়ে যাবে না, বৃথা ও নিষ্ফল হয়ে পড়বে না। তাদের স্বল্প দানেও মিলবে সওয়াব ও পুরস্কার। মানে ও পরিমাণে হয়তো বেশি দানকারীদের মতো হবে না। কিন্তু তাই বলে পরিমাণে কম হওয়ায় এ দান প্রত্যাখ্যাত হবে না।

উদাহরণ দেয়া হয়েছে এভাবেÑ একটি উর্বর জমিতে বৃষ্টি যতটা বেশি হবে, ফসলের পরিমাণও সে অনুপাতে বাড়বে। আর জমি উর্বর হওয়ায় অল্প বৃষ্টিতে ফসল ফলবে। তবে এ জন্য এখানে দু’টি শর্তের কথা বলা হয়েছে : এক. আল্লাহর সন্তুষ্টির আশায় দান করা। দুই. নিজেদের সুসংহত করার লক্ষ্যে দান করা।
নিজেদের সুসংহত করার অর্থ হচ্ছে, আল্লাহর কাছ থেকে বিনিময় পাওয়ার বিষয়ে অন্তরকে দৃঢ় করা; মনে এ স্থির বিশ্বাস লালন করা দান-সদকার সওয়াব হারিয়ে যেতে পারে না। আর এ তো বলাবাহুল্য, আল্লাহ তাআলার কাছে সওয়াবের আশা করতে হলে নিজের দান হতে হবে কেবলই তাঁর সন্তুষ্টির প্রত্যাশায়। দুনিয়ার কোনো মোহে কিংবা প্রাপ্তির আশায় দান করলে এর বিনিময় আল্লাহর কাছ থেকে আশা করা বৃথা।

আল্লাহ তাআলার রহমতের আশাবাদী যারা, যারা পরকালের শান্তিময় জীবন কামনা করে, সে মুমিনেরা তো প্রতিটি পয়সা ব্যয় করার সময় চিন্তা করেÑ এতে আল্লাহ তাআলার সন্তুষ্টি আছে কি না। আল্লাহ তাআলা অসন্তুষ্ট হতে পারেন এমন যে কোনো খাতে তারা নিজেদের সম্পদ ব্যয় করতে কুণ্ঠিত হয়। মুমিনদের এ চরিত্র আল্লাহ তাআলা এভাবে বর্ণনা করেছেন : তোমরা তো কেবল আল্লাহর সন্তুষ্টির জন্যই ব্যয় করে থাক। (সূরা বাকারা : ২৭২)।



 

Show all comments
  • খলিলুর রহমান ৩ জানুয়ারি, ২০২৩, ৭:৪৯ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ ভালো খুব গুরুত্বপূর্ণ আলোচনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন