Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

‘ওরা ১১ জন’

ইনকিলাবের চোখে বিশ্বকাপ সেরা একাদশ

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

আর্জেন্টিনার শিরোপা জেতার মাধ্যমে পর্দা নামল কাতার বিশ্বকাপের। আনুষ্ঠানিক ঢামাঢোল শেষ হলেও রয়ে গিয়েছে বিশ্বকাপের রেষ। ইতিহাসের সেরা ফাইনালের সাক্ষী হয়েছে গোটা ফুটবল বিশ্ব। যেখানে অতিরিক্ত সময়ের খেলা শেষেও ম্যাচ ৩-৩ সমতায় থাকায় খেলা গড়ায় টাইব্রেকারে। পেনাল্টি শ্যুট আউটের নিষ্ঠুরতায় টানা দুই বিশ্বকাপ জয়ের সুযোগ হারায় ফ্রান্স, শিরোপা উঠে লিওনেল মেসির হাতে। আর্জেন্টিনার ফুরোয় ৩৬ বছরের আক্ষেপ। এইতো গেলো ফাইনালের সারমর্ম। এখন যদি আসরের সেরা একাদশ পছন্দ করতে বলা হয় তাহলে আপনার এগারো জন কারা হবেন? ফিফা আনুষ্ঠানিকভাবে এখনো জানায়নি আসরের সেরা একাদশ। তবে বিশ্বের গুরুত্বপূর্ণ গণমাধ্যমগুলোর দেওয়া একাদশের সাথে সামাঞ্জস্য রেখে দৈনিক ইনকিলাবের পাঠকদের জন্য আমরাও বেছে নিলাম কাতার বিশ্বকাপের সেরা এগারো ফুটবলারকে। দখেুন তো আপনার সাথে মেলে কি-না!
গোলরক্ষক : এমিলিয়ানো মার্তিনেস (আর্জেন্টিনা)- এই ৩০ বছর বয়সী কিপার তার সামর্থ্যরে প্রমাণ দিয়ে চলেছেন সেই কোপা আমেরিকা থেকেই। এমির পরিক্ষীত হাতের কারণেই নির্ভার হয়ে গোটা মাঠ খেলতে পেরেছেন বাকি ১০ জন। সেমিফাইনাল ও ফাইনালে তার নিপুন দক্ষতায়ই বলতে গেলে ভিত গড়ে দিয়েছে লিওনেল মেসিদের ৩৬ বছরের আক্ষেপ ঘুঁচিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হতে।
লেফটব্যাক : থিও হের্নান্দেজ (ফ্রান্স)- ভাই লুকাস প্রথম ম্যাচেই চোটে পড়ার পর বদলি হিসেবে নামেন থিও। আর তারপরে ফাইনাল পর্যন্ত ছিলেন ফরাসিদের বাম পাশের এক ভরসার নাম।তার কাজ গোল করা না তারপরো আসরে পেয়েছেন ২ এসিস্ট ও এক গোল। গতি ও স্কিল দিয়ে সাহায্য করেছেন দলের আক্রমণ ও রক্ষণকে।
সেন্টারব্যাক : ইয়োসকো গাভারদিওল (ক্রোয়েশিয়া)- বিশ বছর বয়সী এই ডিফেন্ডার বিশ্ব আসরে দেখিয়েছেন কেন তাকে আগামীর সেরা ডিফেন্ডার ভাবা হচ্ছে। বেলজিয়াম, জাপান ও ক্রোয়শিয়ার বিপক্ষে তিনি জাত চিনিয়েছিলেন। তবে ররাজেন্টিনার বিপক্ষে করে বসেন এক বালখিল্য ভুল, তাতেই আসর থেকে ছিটকে যায় ক্রোয়েটরা।
সেন্টারব্যাক : মার্কিনহোস (ব্রাজিল)-গোটা আসরে ব্রাজিলের ডিফেন্স ছিল এক কথায় অসাধারণ। তাতে মূল ভূমিকা রেখেছিলেন মার্কিনহোস। এই ২৮ বছর বয়সী সেন্টাল-ব্যাক গোটা আসরেই ছিলেন অয়াসাধারণ, ক্রোয়শিয়ার বিপক্ষে ব্রাজিলের সেই দুঃখজনক গোলেও হজমেও ছিল না তার ভুল।
রাইটব্যাক : আশফাক হাকিমি (মরোক্কো)- আবারের আসরের ডার্ক হর্স ছিল মরোক্কো। আফ্রিকার প্রথম দল হিসেবে খেলেছিল সেমি ফাইনাল। তাতে অসামান্য অবদান রেখেছিলেন আশরাফ হাকিমি। এই ২৪ বছর বয়সী রাইটব্যাক যেমন সামলেছিলেন রক্ষণ ঠিক একইভাবে আক্রমণেও তুলেছিলেন ঝড়।
ডিফেন্সিভ মিডফিল্ড : সোফিয়ান আমব্রাবাত (মরোক্কো)- এই ২৬ বছর বয়সী মিডফিল্ডারের মাধ্যমেই মরোক্কোর হয়ে উঠেছিল এক প্রাচীর। তিনি বর্তমান ডিফেন্সিভ মিডফিল্ডারদের মত বহুমুখী নন তবে মধ্যমাঠ, ডান ও বাম পার্শ্বে প্রতিপক্ষের আক্রমণ ধ্বংসকারী হিসেবে তার জুড়ি ছিল না।
সেন্ট্রাল মিডফিল্ডার : ব্রুনো ফের্নান্দেজ (পর্তুগাল)- ফার্নান্দো সান্তোসের জঘন্য কৌশলের বলি হয়ে পর্তুগাল শেষ আট থেকেই কাটা পড়েছিল। তবে তার আগেই ব্রুনো তার আঁচড় রেখে গিয়েছেন কাতার বিশ্বকাপে। ২ গোল ও ৩ এসিস্ট করে এবারের আসরে নিজের জাত চিনিয়েছেন।
সেন্ট্রাল মিডফিল্ডার : অ্যান্তোনিও গ্রীজম্যান (ফ্রান্স)- তিনি মূলত ফরোয়ার্ড, তবে দেশম তাকে এবারের আসরে খেলিয়েছেন এটাকিং মিডে। কিন্তু গোটা আসরেই তার কার্যক্রম ছিল আক্রমণের সঙ্গে মধ্যমাঠের যোগসূত্র তৈরি করা। আসরে করেছেন ৩ এসিস্ট তবে, এই সংখ্যা দিয়ে তার কারিশমার বিশ্লেষণ করা যাবে না।
লেফট উইঙ্গার : কিলিয়ান এমবাপে (ফ্রান্স)- এই ২৪ বছর বয়সী উইঙ্গারের জন্য আসটি হয়ে থাকবে এক ট্র্যাজেডি। আসরে ৮ গোল ও ২ এসিস্ট করেছেন, ফাইনালে পেয়েছেন হ্যাটট্রিক। তবুও তার নাম রানার্স-আপের তালিকায়। তবে সর্বোচ্চ গোল করে গোল্ডেন বুটটা জিতেছেন এই ফরাসি।
রাইট উইঙ্গার : লিওনেল মেসি (আর্জেন্টিনা)- নিঃসন্দেহে এই জায়গায় চলে আসবে আর্জেন্টাইন কাপ্তানের নামটি। গোটা আসরে ৬ গোল ও ৩ এসিস্ট করে ৩৬ বছর পরে দেশকে জিতিয়েছেন বিশ্বকাপ। একই সঙ্গে আসরের সেরা ফুটবলারের পুরষ্কারটিও মেসির।
স্ট্রাইকার : হুলিয়ান আলভারেজ (আর্জেন্টিনা)-তরুণ এই ফরোয়ার্ডের প্রথম একাদশেই খেলার কথা ছিল না এই বিশ্বকাপে। তবে নিয়মিত স্ট্রাইকার লাওতারো মার্তিনেজের পড়তি ফর্মের কারণে সুযোগ মেলে। গোটা আসরে ৪ গোল ও ১ এসিস্ট করে তিনি বনে গেলেন তিনি এই বিশ্বকাপের সেরা উদীয়মান ফুটবলারের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ