Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্যারিসে সংবর্ধিত ফ্রান্সও

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

টানা দুই বিশ্বকাপ জেতার খুব কাছে চলে গিয়েছিল ফ্রান্স। টাইব্রেকারে শেষ মুহূর্তে স্নায়ু ধরে রাখতে না পারায় হার মানতে হয় তাদের। ঘটনাবহুল ও নাটকীয়তায় ভরা ম্যাচকে ‘নিষ্ঠুর’ বলছেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশম। আর এই নিষ্ঠুর ফাইনালে হেরেও প্যারিসে নেমে সমর্থকদের উষ্ণ সংবর্ধনা পেয়েছেন তারা। জিতে গেলে ইতালি ও ব্রাজিলের পর তৃতীয় দল হিসেবে টানা দুই বিশ্বকাপ জয়ের নজির গড়ত ফ্রান্স। দুই গোলে পিছিয়ে থেকেও ঘুরে দাঁড়ানোর গল্প লিখেছিলেন কিলিয়ান এমবাপে। অতিরিক্ত সময় পর্যন্ত ম্যাচ ছিল ৩-৩ গোলে। পরে টাইব্রেকারে আর্জেন্টিনা ৪-২ গোলে জিতে চ্যাম্পিয়ন হয়ে যায়। বিফলে যায় এমবাপের হ্যাটট্রিক।
কাতারের দোহা থেকে আগের রাতেই প্যারিসে ফিরে ফ্রান্স দল। বিমানবন্দরে তারা পেয়েছে মানুষের সমর্থন। পরে সেখানে টিএফওয়ানকে দেওয়া প্রতিক্রিয়ায় দেশম মানুষের প্রতি জানান কৃতজ্ঞতা, ‘আমাদের দায়িত্ব হচ্ছে ফ্রান্সের সব নারী ও পুরুষকে ধন্যবাদ দেওয়া আমাদের এভাবে সমর্থন দেওয়ার জন্য। এই সমর্থন আমাদের শক্তি যুগিয়েছে। আমরা একটা আবেগ তাড়িত সময়ের ভেতর দিয়ে যাচ্ছিলাম। শেষটা যদিও হয়েছে নিষ্ঠুর। যা আমাদের আহত করেছে।’
ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে এবার বিশ্বকাপে গিয়েছিল ফ্রান্স। এবারও তারা ছিল হট ফেভারিট। কিন্তু টুর্নামেন্টের আগে বেশ কয়েকজন সেরা তারকাকে তারা হারায় চোটের কারণে। ফাইনালের আগেও কয়েকজন খেলোয়াড়ের অসুস্থতা ভোগায় ফ্রান্সকে। এত কিছুর পরও শেষ অবধি লড়াই চালানোয় খুশি দেশম, ‘বিশ্বকাপের আগে ও মাঝে অনেক কঠিন পরিস্থিতি পার করতে হয়েছে আমাদের। তবু ছেলেরা দারুণ চেষ্টা চালিয়েছে।’ অধিনায়ক হুগো লরিস জানান, আগামীতে সেরার স্বীকৃতি ফিরিয়ে আনতে চান তারা। আপাতত দলটির লক্ষ্য ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। জার্মানিতে হতে যাওয়া আসরটিতে নিজেদের শ্রেষ্ঠত্ব দেখাতে চায় ফ্রান্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ