Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্রিজবেনও পায় ডিমেরিট!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

সম্ভাব্য ৪৫০ ওভারের মধ্যে ১৪৫ ওভারের আগেই খেলা শেষ। সেখানে শুধু দুই দলের আগুনে বোলিং কিংবা ব্যাটিং ব্যর্থতাই নয়, অনুসঙ্গ হিসেবে ছিল ‘বিপজ্জনক’ উইকেটও। অবধারিতভাবে তাই শাস্তির ঘোষণাও এলো ব্রিজবেন ক্রিকেট গ্রাউন্ডের উইকেটের জন্য। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার টেস্টে ঐতিহ্যবাহী এই মাঠের উইকেটকে ‘গড়পড়তা মানের নিচে’ রেটিং দিল আইসিসি।
গত শনিবার শুরু হয় এই টেস্ট। গতকালই হওয়ার কথা ছিল চতুর্থ দিনের খেলা। কিন্তু এ দিনই এলো আইসিসির রায়। খেলা তো শেষ দ্বিতীয় দিন চা বিরতির পরই। ‘বিলো অ্যাভারেজ’ রেটিংয়ের পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে এই উইকেটকে। চার ইনিংস মিলিয়ে ৮৬৬ বল খেলা হয় এই টেস্টে। অস্ট্রেলিয়ায় যা ৯০ বছরের মধ্যে সবচেয়ে ছোট টেস্ট। সেই ১৯৩২ সালে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মেলবোর্ন টেস্ট শেষ হয়েছিল ৬৫৬ বলে।
এই নিয়ে দ্বিতীয়বার অস্ট্রেলিয়ার কোনো পিচ ‘গড়পড়তা মানের নিচে’ রায় পেল। ২০১৮ সালের জানুয়ারিতে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের উইকেটকে একই রেটিং দেওয়া হয়েছিল অতিরিক্ত ব্যাটিং বান্ধব হওয়ায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ