Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৯ জানুয়ারী পাকিস্তানের আয়োজনে জেনেভায় জলবায়ু সহনশীল আন্তর্জাতিক সম্মেলন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ৯:৫৭ পিএম

২০২৩ সালের ৯ জানুয়ারী পাকিস্তানের আয়োজনে জেনেভায় অনুষ্ঠিত হচ্ছে জলবায়ু সহনশীল আন্তর্জাতিক সম্মেলন। পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং জাতিসংঘ মহাসচিব এই সম্মেলনে যৌথভাবে সভাপতিত্ব করবেন।–ন্যাশন, দ্য নিউজ

সম্মেলনে পাকিস্তান পুনর্গঠন, পুনর্বাসন, পুনরুদ্ধার এবং রেজিলিয়েন্স ফ্রেমওয়ার্ক (ফোর আর এফ) উপস্থাপন করবে। এই ফোর আরএফ ডকুমেন্টটি পোস্ট ডিজাস্টার নিডস অ্যাসেসমেন্ট (পিডিএনএ) এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা ২৮ অক্টোবর ২০২২-এ চালু করা হয়েছে। যা অনুমান করেছে যে, পাকিস্তানে বন্যার ক্ষয়ক্ষতি ১৪.৯ বিলিয়ন মার্কিন ডলার, অর্থনৈতিক ক্ষতি ১৫.২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি এবং পুনর্গঠনের জন্য ১৬ বিলিয়ন মার্কিন ডলারের বেশি প্রয়োজন।

সম্মেলনটি বিধ্বংসী বন্যার পরে আরও ভালভাবে গড়ে তোলার জন্য সমর্থন জোগাড় করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে সম্পৃক্ত করবে। এটি জলবায়ু অভিযোজন এবং স্থিতিস্থাপকতার উপর একটি অবহিত সংলাপ করার এবং পুনরুদ্ধার প্রক্রিয়াগুলির জন্য সহায়ক ব্যবস্থা নিয়ে আলোচনা করার একটি সুযোগও তৈরি করবে। পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং জাতিসংঘের মহাসচিব যৌথভাবে এই সম্মেলনের জন্য দাতা দেশ, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান এবং অন্যান্য উন্নয়ন সহযোগীদের কাছে একটি আমন্ত্রণ পত্র দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ