Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার পাউন্ডে রানি এলিজাবেথের বদলে রাজা চার্লসের ছবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ৮:৩৯ পিএম

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর প্রায় ৩ মাস আগে ব্রিটেনে শুরু হয়েছে রাজা তৃতীয় চার্লসের জমানা। কিন্তু অনেক কিছুই চলছে এখনও পুরনো নিয়মে। তবে সেই সঙ্গে ধীরে ধীরে শুরু হয়েছে বদলের প্রক্রিয়া। ব্যাংক নোট, ডাকটিকিট, সরকারি অভিজ্ঞানে (স্মারকচিহ্ন বা পরিচায়ক বস্তু) আগামী কয়েক বছরে জায়গা করে নেবে রাজা চার্লসের ছবি।

সেই প্রক্রিয়ারই অংশ হিসেবে আজ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হল রাজা তৃতীয় চার্লসের ছবি দেওয়া ৫, ১০, ২০ এবং ৫০ পাউন্ডের নতুন মুদ্রার ছবি। তবে এখনই তা বাজারে ছাড়ছে না ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের সরকার।

ব্যাংক অফ ইংল্যান্ড জানিয়েছে, ২০২৪ সালের মাঝামাঝি কোনও এক সময়ে বাজারে আসবে চার্লসের ছবি দেওয়া পলিমারে তৈরি ওই নয়া ব্যাংক নোট।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, নোটের উপর ছাপা চার্লসের ছবিটি ২০১৩ সালে তোলা। তবে ব্রিটেনের রয়্যাল মিন্ট ইতিমধ্যেই রাজা চার্লসের প্রতিকৃতি সম্বলিত ধাতব মুদ্রা বাজারে ছাড়ার কথা ঘোষণা করেছে।

প্রসঙ্গত, ২০১৬ সাল থেকেই ধীরে ধীরে পুরনো কাগজের ব্যাংক নোট বাতিল করে পলিমারের নতুন নোট ব্রিটেনের বাজারে ছাড়া হচ্ছে। গত ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ব্যাংক অফ ইংল্যান্ড সূত্রে জানা গিয়েছিল, বাজারে রানির ছবি দেওয়া প্রায় ৫ বিলিয়ন (৫০০ কোটি) নোট চলছে। সেগুলো বদলে রাজা চার্লসের ছবিওয়ালা নোট আনতে অন্তত দু’বছর লাগবে। রানির ছবি বদলালেও মুদ্রার নকশা তেমন পাল্টানো হয়নি। ব্রিটেনের পাশাপাশি কানাডার কিছু নোট, নিউজিল্যান্ডের মুদ্রা, কমনওয়েলথের কিছু অংশের সব নোট-মুদ্রাতে এলিজাবেথের ছবিও পাল্টাবে। সূত্র : গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ