Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেন অভিযানে যুক্ত হল রাশিয়ার ভয়ঙ্কর টি-৯০এম ট্যাঙ্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ৭:২৭ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে রাশিয়ার সাঁজোয়া ইউনিটের জন্য অত্যাধুনিক টি-৯০এম যুদ্ধ ট্যাঙ্কের একটি ব্যাচ যুক্ত করা হয়েছে। সেগুলো ইতিমধ্যে ইউক্রেনে পৌঁছেছে।

‘সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের একটি সাঁজোয়া ইউনিটের জন্য উন্নত আপগ্রেড করা টি-৯০এম ‘প্রোরিভ’ ট্যাঙ্কের একটি ব্যাচ এসেছে। ট্যাঙ্ক ক্রুরা তাদের গানারি এবং যানবাহন নিয়ন্ত্রণের দক্ষতাকে সম্মানিত করছে। প্রশিক্ষকরা বর্তমান সময়ের যুদ্ধের অভিজ্ঞতা বিবেচনা করে কর্মীদের প্রশিক্ষণ দিচ্ছেন তাদের আন্তঃকার্যকারিতা আয়ত্ত করার পর, ট্যাঙ্ক ক্রুরা ওটভাজনিয়ে (সাহসী) ব্যাটেলগ্রুপের মধ্যে মিশনগুলি সম্পন্ন করা শুরু করবে,’ মন্ত্রণালয় কর্মীদের যুদ্ধ প্রশিক্ষণ দেখানো ভিডিওতে করা একটি মন্তব্যে বলেছে।

মন্ত্রণালয় উল্লেখ করেছে যে, ট্যাঙ্ক ক্রুরা ট্যাঙ্কের স্ট্যান্ডার্ড আর্মামেন্ট থেকে আশ্রিত অবস্থান এবং খোলা জায়গাগুলি থেকে সরাসরি গুলি চালানোর অনুশীলন করছে, বন্দুকের গুলি চালকবিহীন আকাশ যানের দ্বারা সামঞ্জস্য করা হচ্ছে। ট্যাঙ্ক ক্রুরাও ভূখণ্ডের বাধা অতিক্রম করে নতুন যানবাহন চালানোর জন্য অনুশীলন করছে।

টি-৯০এম মেইন ব্যাটল ট্যাঙ্ক ইউরাল ডিজাইন ব্যুরো অফ ট্রান্সপোর্ট মেশিন-বিল্ডিং (উরালভাগনজাভোড প্রতিরক্ষা প্রস্তুতকারকের অংশ) দ্বারা তৈরি করা হয়েছিল। এর ডেভেলপাররা জানিয়েছেন, ‘প্রোরিভ’ হল টি-৯০ ট্যাঙ্কের পরিবারের সবচেয়ে উন্নত সাঁজোয়া যান এবং এটির সর্বাত্মক সুরক্ষার জন্য বর্তমান যুদ্ধক্ষেত্রে অপারেশনের জন্য সবচেয়ে উপযুক্ত। এতে আধুনিক রাউন্ড-দ্য-ক্লক স্বয়ংক্রিয় অগ্নি নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং উন্নত সারভাইভল প্রযুক্তি যুক্ত করা হয়েছে। উরালভাগনজাভোড এর তথ্য অনুসারে, টি-৯০এম বহুস্তরযুক্ত আধুনিকীকরণের মধ্য দিয়ে গেছে এবং সঠিকভাবে একটি নতুন যুদ্ধ যান বলা যেতে পারে। এটি একটি সিরিয়াল-উৎপাদিত যুদ্ধ মডিউল এবং আরও শক্তিশালী ইঞ্জিন দ্বারা সজ্জিত।

‘প্রোরিভ’ একটি ১২৫ মিমি ট্যাঙ্ক কামান দিয়ে সজ্জিত যা নতুন শক্তিশালী যুদ্ধাস্ত্র নিক্ষেপ করতে পারে এবং ৫ কিলোমিটার পর্যন্ত শত্রু ট্যাঙ্ককে নির্মূল করতে সক্ষম মিসাইল বহন করে। নতুন মাল্টিচ্যানেল দৃষ্টিশক্তি ট্যাঙ্কটিকে দিন বা রাতের যেকোনো সময় তার অস্ত্র ব্যবহার করতে সক্ষম করে। এছাড়াও, রিয়েল টাইমে অন্যান্য যুদ্ধ যানের সাথে ডেটা আদান-প্রদানের বিকল্পটি আপগ্রেড করা ট্যাঙ্কের অন্যতম প্রধান সুবিধা। এর আর্মারে ব্রেকথ্রু টি-১৪ ‘আরমাটা’ মেইন ব্যাটল ট্যাঙ্কের মতোই অ্যান্টি-স্লিপ আবরণ রয়েছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ