Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনের সংবিধান নিয়ে প্রেসিডেন্টের নতুন প্রবন্ধ প্রকাশিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ৬:৪৮ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর ‘নতুন যুগে চীনের সাংবিধানিক অনুশীলনের নতুন অধ্যায় সৃষ্টি’ শীর্ষক একটি প্রবন্ধ গতকাল (সোমবার) গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

প্রবন্ধে বলা হয়েছে, চলতি বছর হলো চীনের বিদ্যমান সংবিধান বলবত্ হওয়ার ৪০তম বার্ষিকী। গত ৪০ বছরে বর্তমান সংবিধান সমাজতান্ত্রকি আইনী প্রশাসন জোরদার করেছে এবং সিপিসি ও দেশের উন্নয়ন নিশ্চিত করেছে। সবার উচিত ৪০তম বার্ষিকীর সুযোগ কাজে লাগিয়ে সংবিধানের চেতনা এবং সংবিধানের মর্ম সম্প্রসারণের পাশাপাশি এর বাস্তবায়ন জোরদার করা, যাতে সার্বিকভাবে সমাজতান্ত্রিক আধুনিক দেশ গঠন এবং চীনা জাতির মহান পুনরুত্থানের সুদৃঢ় ভিত্তি রচনা করা যায়।

প্রবন্ধে আরও বলা হয়েছে, নতুন যুগের গত দশ বছরে চীনে সাংবিধানিক ব্যবস্থা গঠন এবং সংবিধান বাস্তবায়ন ও তত্ত্বাবধানে ব্যাপক অগ্রগতি অর্জিত হয়েছে। পুরো পার্টি ও সমাজে সাংবিধানিক চেতনা ব্যাপক উন্নত হয়েছে। সমাজতান্ত্রিক আইনী প্রশাসনও ফলপ্রসূ হয়েছে। তাতে অনেক অভিজ্ঞতা অর্জিত হয়েছে।

প্রবন্ধে বলা হয়, সিপিসি’র নেতৃত্বে অবিচল থাকতে হবে, এবং জনগণকে নিজের কাজে নিজেই সিদ্ধান্ত নিতে হবে। সংবিধান অনুযায়ী রাষ্ট্র পরিচালনা ও ক্ষমতা প্রয়োগ করতে হবে। সংবিধান দেশের মূলনীতি-এ অবস্থান পরিবর্তন করা যাবে না। সংবিধান বাস্তবায়ন এবং তত্ত্বাবধানে আইনী ব্যবস্থা গ্রহণ এবং সংবিধানের কর্তৃত্ব ও মর্যাদা রক্ষা করতে হবে। সূত্র: সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ