Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সোশ্যাল মিডিয়ায় নজির চীনা কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ৯:০৩ এএম
চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এক ‘প্রচার কর্মকর্তা’র বিরুদ্ধে তদন্ত কার্যক্রম পরিচালনার কথা জানিয়েছে দেশটির দুর্নীতি দমন কমিশন। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই ব্যক্তি সক্রিয় ও জনপ্রিয় হওয়ায় তার বিরুদ্ধে তদন্তের খবরে কৌতুহল সৃষ্টি হয়েছে অনলাইনে।
সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, ইউনান রেডিও এবং টেলিভিশন ব্যুরোর ডেপুটি হেড ৫২ বছর বয়সী সেই কর্মকর্তার নাম উ হাও। ২০০৯ সালে তিনি তার আসল নাম ও পরিচয় দিয়ে চীনের টুইটারখ্যাত উইবো অ্যাকাউন্ট ব্যবহার করে আসছেন।
সেই সময়ে জনসাধারণের সঙ্গে যোগাযোগ রক্ষায় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করা মুষ্টিমেয় কয়েকজন কর্মকর্তাদের একজন। উইবোতে তার ফলোয়ার সংখ্যা ১৫ লাখ। কমিউনিস্ট পার্টির কর্মকর্তাদের সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিগত উইবো অ্যাকাউন্টগুলোর মধ্যে এটি একটি।
বুধবার ইউনান প্রদেশের ‘কমিশন ফর ডিসিপ্লিন ইনস্পেকশন অ্যান্ড সুপারভিশন’ বলেছে- উকে ‘শৃঙ্খলা ও আইনের গুরুতর লঙ্ঘনের’ সন্দেহে তদন্ত করা হচ্ছে; দুর্নীতির সন্দেহ করা হচ্ছে তার বিরুদ্ধে। যদিও তার মামলার ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি চীনের দুর্নীতি দমন বিভাগ।
চীনা কর্মকর্তাদের মধ্যে ব্যতিক্রম হিসাবে দেখা হয় উকে। আরও স্বচ্ছতা দেখানোর জন্য তিনি তার উইবো অ্যাকাউন্টে পরিবারের সম্পত্তির তথ্য, এমনকি গাড়ির নম্বর প্লেটও দিয়ে রেখেছেন।
দুর্নীতি দমন বিভাগের তদন্তের ঘোষণাপর পর  শত শত উইবো ব্যবহারকারী উর অ্যাকাউন্টে মন্তব্য করেছে। কেউ তার সমালোচনা করছেন, অন্যদিকে কেউ দুঃখ প্রকাশ করে বলছেন,  জনসাধারণের সঙ্গে সরাসরি সম্পৃক্ত হতে ইচ্ছুক একজন ‘খোলা মনের’ পার্টি কর্মকর্তাকে দুর্নীতির সন্দেহ করা হচ্ছে।
একজন লিখেছেন, ‘একে একটি যুগের সমাপ্তি’ হিসাবে দেখা যেতে পারে। অন্যরা বলছেন, ‘আজকে নেটিজেনদের পক্ষে কল্পনা করা কঠিন হতে পারে যে চীনা সরকারী কর্মকর্তারা ১২ বছর আগে উইবোতে নেটিজেনদের সঙ্গে  আসলেই তর্ক করবে।’


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ