Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মেসিকে কাতারের রাজসিক সন্মাননা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

দীর্ঘ ৩৬ বছরের বিশ্বকাপ শিরোপাখরা যে কাতারেই ঘুচিয়ে ফেলেছে লিওনেল মেসির আর্জেন্টিনা, তা ইতোমধ্যে জানা হয়ে গেছে সবার। উদযাপনের মঞ্চে সোনালী ট্রফিটা উঁচিয়ে যখন সতীর্থদের সঙ্গে উল্লাসে মাতলেন তিনি, যেন সত্যি হলো কোটি কোটি ভক্তের স্বপ্ন। সেই সময়ক্ষুদে জাদুকর খ্যাত মেসিকে পরিয়ে দেওয়া কালো রঙের একটি আলখাল্লাও কেড়ে নিয়েছে ফুটবলপ্রেমীদের আকর্ষণ।
গতপরশু রাতে কাতার বিশ্বকাপের টানটান উত্তেজনার ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে ৪-২ গোলে হারায় আর্জেন্টিনা। এর আগে দুই দলের রুদ্ধশ্বাস লড়াইয়ে নির্ধারিত ও অতিরিক্ত ১২০ মিনিট মিলিয়ে খেলা শেষ হয় ৩-৩ সমতায়। অবশেষে পেনাল্টি শুটআউটে গিয়ে কাক্সিক্ষত জয়ের দেখা পায় আলবিসেলেস্তেরা। লিওনেল স্কালোনির শিষ্যরা ইতি টানেন একটি বিশ্বকাপের জন্য আর্জেন্টিনার লম্বা অপেক্ষার। অমরত্বের জয়গান গেয়ে মহাতারকা মেসি পরম আরাধ্য শিরোপাতে রাখেন হাত।
হাতে বিশ্বকাপ ট্রফি তুলে দেওয়ার আগে কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি বিশেষ এক আলখাল্লা পরিয়ে দেন সময়ের অন্যতম সেরা ফুটবলার মেসিকে, যাকে সর্বকালের সেরা বললেও হয়তো অত্যুক্তি হবে না। কালো রঙের সোনালী পাড়যুক্ত দীর্ঘ পোশাকটি স্থানীয়ভাবে ‘বিশট’ নামেই পরিচিত। এটি এক ধরনের দীর্ঘ আলখাল্লা যা তন্তু দিয়ে তৈরি। পাড়গুলোতে সোনালী রঙ আনতে ব্যবহার করা হয় খাঁটি স্বর্ণ। বিশেষ অনুষ্ঠানে এই পোশাক পরিধান করে থাকেন কাতারের নাগরিকরা। মধ্যপ্রাচ্যের দেশটিতে এটি প্রশংসা ও সম্মানের প্রতীক হিসেবে বিবেচিত হয়। মেসির প্রতি সম্মান প্রদর্শন করতেই রাজকীয় এই পোশাক পরানো হয় তাকে।
কাতারে মূলত উচ্চপদস্থ কর্মকর্তা, রাজনীতিবিদ ও সম্পদশালী ব্যক্তিরা ‘বিশট’ পরিধান করেন। এছাড়া, আরব বিশ্বে বিয়ে-শাদী ও ধর্মীয় অনুষ্ঠানেও রয়েছে এই পোশাক পরার রেওয়াজ। মেসিকে শুরুতে এই আলখাল্লা পরিয়ে দেওয়া হলেও উদযাপনের পুরোটা সময় অবশ্য তা গায়ে রাখেননি তিনি। আর্জেন্টাইন সতীর্থদের সঙ্গে উল্লাসে মাতার সময় তার গায়ে শোভা পাচ্ছিল কেবল নিজ দেশের জার্সিই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ