Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসলামী অর্থনীতি চালু হলে দেশে কোন গরীব থাকবে না

মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ৮:৩৪ পিএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম বলেছেন, ইসলামী অর্থনীতি হলো ভারসাম্যপূর্ণ অর্থনীতি। ইসলাম ছাড়া অন্য কোন সমাজ ও রাষ্ট্র ব্যবস্থায়, ভারসাম্যতা নেই। দেশের এই সঙ্কটকালীন মুহূর্তেও যদি ইসলামী অর্থনীতি চালু করা হয়, তবে দেশে কোন গরীব থাকবে না। তিনি বলেন, কল্যাণমুখী রাজনীতির এখন আর অস্তিত্ব নেই। সরকারি দলের সাথে রাজনীতি করলে যাবতীয় সুবিধা ভোগ করা যায়, মন্ত্রিত্ব পাওয়া যায়। সরকারি দল ছাড়া অন্য কোন রাজনৈতিক দল করলে মত চর্চা করলে হামলা-মামলা, হত্যা, জেলসহ নানা হয়রানির শিকার হতে হয়। রাজনীতিতে এই বৈষম্যই সরকারের পতন ডেকে আনবে। তিনি আরোও বলেন, ইনসাফপূর্ণ রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠায় ইসলামী সমাজ ব্যবস্থার বিকল্প কিছু নেই।

রাজধানীর মতিঝিলস্থ ঢাকা জেলা ক্রীড়া সংস্থা মিলনায়তনে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর পূর্ব আয়োজিত নগর সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংগঠনের ঢাকা মহানগর পূর্বের সভাপতি মুহাম্মাদ সাব্বির আহমাদের সভাপতিত্বে নগর সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম। সম্মেলনে প্রধান বক্তা ছিলেন, ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ-এর কেন্দ্রীয় সভাপতি শরিফুল ইসলাম রিয়াদ।

সম্মেলন শেষে ইসলামী ছাত্র আন্দোলন পূর্ব এর ২০২৩ সেশনের জন্য ইউসুফ পিয়াসকে সভাপতি, এম জসিম খাঁ'কে সহ-সভাপতি এবং মাইনুল ইসলামকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করা হয় । মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম বলেন, বাংলাদেশের রাজনৈতিক পট পরিবর্তন করতে, ছাত্রদেরকে দেশ, রাষ্ট্র, সমাজ, অর্থনীতি, সমাজনীতি , দর্শন, বিভিন্ন ভাষাসহ যাবতীয় বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। আগামীর বাংলাদেশ বিনির্মাণে, কর্মীদের নিজেদেরকে যোগ্য করে গড়ে তোলার জন্য তিনি নেতাকর্মীদের উদ্বুদ্ধ করেন । কেন্দ্রীয় সভাপতি শরিফুল ইসলাম রিয়াদ বলেন, সংগ্রাম ও গৌরবময় পথ চলার আমাদের ৩১ বছর। দীর্ঘ এই পথ চলায় আমরা কিছু মেধাবী শিক্ষার্থীর দেখা পেয়েছি। যাদেরকে আমরা সৎ,দক্ষ, যোগ্য ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে সক্ষম হয়েছি। আমাদের সংগঠন এখন প্রতিটি ওয়ার্ড, প্রতিষ্ঠানে পৌঁছে গেছে। ইসলাম, দেশ স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় আগামী দিনে ছাত্র আন্দোলনের তৃণমূল নেতৃবৃন্দকেই অগ্রণী ভ‚মিকা পালন করতে হবে।

সভাপতি তার বক্তব্যে কর্মীদের নিজেদের যোগ্য করে গড়ে তোলার মধ্য দিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে, ইসলাম এবং মুসলিম উম্মাহর কল্যাণের জন্য সুন্দর, কল্যাণমুখী বাংলাদেশ বিনির্মাণের জন্য প্রস্তুতি নিতে উদ্বুদ্ধ করেন।



 

Show all comments
  • Harunur Rashid ২০ ডিসেম্বর, ২০২২, ১২:২১ এএম says : 0
    Before doing impossible, please focus on basic.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ