Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

মামলা হলেই সাংবাদিকদের গ্রেফতার করা হয় না- তথ্যমন্ত্রী

তথ্য মন্ত্রী-ডিআরইউ’র মতবিনিময়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ৮:৩১ পিএম

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এর সাথে মতবিনিময় করেছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নবনির্বাচিত কমিটির নেতারা। আজ সোমবার (১৯ ডিসেম্বর) দুপুরে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডিআরইউ’র নবনির্বাচিত কমিটির সাথে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময়ের শুরুতেই ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানী কার্যনির্বাহী কমিটি সকল কর্মকর্তা ও সদস্যদের পরিচয় করিয়ে দেন। এরপর ডিআরইউ’র পক্ষ থেকে সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল সংগঠনের বিস্তারিত কার্যক্রম তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি মুরসালিন নোমানী ঢাকা রিপোর্টার্স ইউনিটির ২ সদস্য সাগর-রুনি হত্যার বিচার ত্বরান্বিত করা ও সাংবাদিক রোজিনা ইসলামের মামলা প্রত্যাহারে তথ্যমন্ত্রীর সহযোগীতা কামনা করেন। তিনি বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট স্বাধীন ও মুক্ত গণমাধ্যমের জন্য হুমকী হয়ে দাঁড়িয়েছে। এই আইনটি যখন করা হয় তখনই আমরা এর প্রতিবাদ জানিয়েছিলাম। সাংবাদিকরা এই আইনের অপব্যবহারের স্বীকার হচ্ছেন। এটা সংশোধনের দাবি জানাচ্ছি। ডিআরইউ সভাপতি বলেন, সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তির সহযোগীতায় সংগঠন পরিচালনা করতে হয়। এ বিষয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সার্বিক সহযোগীতা কামনা করেন ডিআরইউ সভাপতি।

অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ ডিআরইউ’র নবনির্বাচিত কমিটিকে স্বাগত জানান এবং আগের মতোই সংগঠনের সার্বিক কার্যক্রমে পাশে থাকার ঘোষণা দেন। তথ্যমন্ত্রী বলেন, এখন মামলা হলেই সাংবাদিকদের গ্রেফতার করা যায় না। ডিজিটাল নিরাপত্তা আইনকে এখন জামিনযোগ্য করা হয়েছে। এটি নিয়ে যে প্রশ্ন ছিল, তার অনেকগুলোর নিরসন করা হয়েছে। যখনই কোনো সাংবাদিকের বিরুদ্ধে মামলা হওয়ার কথা আমার কানে আসে, আমার যা যা করা দরকার, তা আমি করি। তিনি বলেন, সব মানুষের ডিজিটাল নিরাপত্তা দিতে ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে। ডিজিটালভাবে মানহানির শিকার হওয়ার পর প্রতিকার পেতে অনেক সাংবাদিকও এই আইনের আশ্রয় নিয়েছেন। এ আইনের কোনো অপপ্রয়োগ যাতে না হয়, তা নিয়ে আমরা আরো সতর্ক হব।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, সাংবাদিক দম্পতি সাগর-রুনি নিহত হওয়ার ঘটনায় আটকে থাকা তদন্ত নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে কথা বলাসহ দরকার হলে আইনমন্ত্রীর সঙ্গেও কথা বলব। ড. হাছান মাহমুদ বলেন, তদন্তকারী সংস্থা আইন মন্ত্রণালয়ের অধিন নয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন। যেহেতু সমস্যা তদন্তকারীদের ক্ষেত্রে সুতরাং এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে কথা বলা যুক্তিযুক্ত। হ্যা আমি আইনমন্ত্রীর সাথেও কথা বলতে পারি, তবে প্রাথমিকভাবে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে কথা বলা প্রয়োজন।

মতবিনিময়কালে ডিআরইউ সহ-সভাপতি দীপু সারোয়ার, অর্থ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, দপ্তর সম্পাদক কাওসার আজম, নারী বিষয়ক সম্পাদক মরিয়ম মনি সেঁজুতি, প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন সুমন, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেল, ক্রীড়া সম্পাদক মো. মাহবুবুর রহমান, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ নঈমুদ্দীন, কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ, কার্যনিবাহী সদস্য মনির মিল্লাত, ইসমাঈল হোসাইন রাসেল, মহসিন বেপারী, মোজাম্মেল হক তুহিন, কিরণ সেখ ও মোস্তাফিজুর রহমান সুমন উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ