Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে কয়েক হাজার আর্টিলারি যুদ্ধাস্ত্র দিচ্ছে ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ৬:১৮ পিএম

রোববার রাতে প্রকাশিত ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের অফিসের এক বিবৃতিতে বলা হয়েছে, ২০২৩ সালে ইউক্রেনে কয়েক হাজার আর্টিলারি যুদ্ধাস্ত্র সরবরাহ করবে ব্রিটেন।

ব্রিটিশ সরকার কিয়েভের সাথে ২৫০ মিলিয়ন পাউন্ডের (৩০৪ মিলিয়ন ডলার) একটি চুক্তি সম্পন্ন করেছে যা পরের বছর ইউক্রেনে আর্টিলারি অস্ত্রের একটি নিরবচ্ছিন্ন প্রবাহ নিশ্চিত করবে। ২০২২ সালে, ব্রিটিশ কর্তৃপক্ষ কিয়েভ সরকারকে ১ লাখেরও বেশি আর্টিলারি যুদ্ধাস্ত্র পাঠিয়েছে।

সোমবার যুক্তরাজ্যের যৌথ অভিযান বাহিনীর রিগা শীর্ষ সম্মেলনের প্রাক্কালে এ ঘোষণা দেয়া হয়। সুনাক প্রশাসনের মতে, ব্রিটিশ প্রধানমন্ত্রী তার সহকর্মীদের অন্তত ২০২৩ সালে ইউক্রেনের জন্য একই স্তরের সাহায্য বজায় রাখার জন্য অনুরোধ করবেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও একটি দূরবর্তী বিন্যাসে শীর্ষ সম্মেলনে অংশ নেবেন। উল্লেখ্য, নেতারা ইউক্রেনকে বিমান প্রতিরক্ষা সহায়তা নিয়ে আলোচনা করবেন।

যুক্তরাজ্যের নেতৃত্বাধীন যৌথ অভিযান বাহিনী (জেইএফ) ২০১৪ সালে গঠিত হয়েছিল এবং এটি নিয়মিত সেনা গঠন করে না। ডেনমার্ক, আইসল্যান্ড, লাটভিয়া, লিথুয়ানিয়া, নেদারল্যান্ডস, নরওয়ে, ফিনল্যান্ড, সুইডেন এবং এস্তোনিয়া অন্তর্ভুক্ত এই জোটটি পর্যায়ক্রমে যৌথ মহড়া করে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ