Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের যুদ্ধ দীর্ঘায়িত হওয়ার কারণ জানালেন ডিপিআর নেতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ৬:১০ পিএম

১০ মাসেরও বেশি সময় আগে ইউক্রেনে অভিযান শুরু করেছে রাশিয়া। শক্তি ও প্রযুক্তিতে তারা অনেক এগিয়ে থাকলেও যুদ্ধ এত দীর্ঘায়িত কেন হচ্ছে, এবার সে বিষয়ে জানালেন ডোনেৎস্কের ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন।

সোমবার রসিয়া-২৪ টিভি চ্যানেলকে পুশিলিন বলেন, ‘আমাদের বাহিনী তাদের যথাসাধ্য চেষ্টা করছে (যতদূর সম্ভব ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে পিছনে ঠেলে দিতে)। দুর্ভাগ্যবশত, আমাদের শহরগুলির নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে আমরা যতটা চাই তার চেয়ে বেশি সময় নিচ্ছে। এর পিছনে উদ্দেশ্যমূলক কারণ রয়েছে। যার মধ্যে রয়েছে আবহাওয়া, অস্ত্রের পরিমাণ এবং মজুদ যা শত্রুরা মোতায়েন করে যাচ্ছে সেই অঞ্চলে যেখানে সংঘর্ষ সবচেয়ে বেশি হচ্ছে। যার মধ্যে রয়েছে আভদেয়েভকা, মেরিঙ্কা, উগলেদার এবং আর্টিওমভস্ক।’

তিনি উল্লেখ করেছেন যে, মেরিঙ্কার নিয়ন্ত্রণ নেয়া, যেখানে ইতিমধ্যেই শহরের কেন্দ্রস্থলে একটি মপ-আপ অপারেশন শেষ হয়ে গেছে, এটি ক্রাসনোগোরোভকার দিকে অগ্রসর হওয়া সম্ভব করবে, যেখান থেকে ইউক্রেনীয় সামরিক বাহিনী ডোনেৎস্কে গোলাবর্ষণ করছিল। ডিপিআর নেতার মতে, আভদেয়েভকা এলাকায় অগ্রগতি পারভমায়েস্কোয়ের মুক্তির পথ প্রশস্ত করবে। আর্টিওমভস্কের (ইউক্রেনে বাখমুত নামে পরিচিত) পরিস্থিতির জন্য, রাশিয়ান বাহিনী ‘প্রায় সব দিক থেকে তার শহরতলিতে’ সক্রিয়।

ভারপ্রাপ্ত ডিপিআর প্রধান উল্লেখ করেছেন যে, সৈন্যরা আর্টিওমভস্কের দক্ষিণ-পূর্বে অবস্থিত পডগরনয়েতে তাদের মিশন সম্পূর্ণ করতে চলেছে, শত্রু সৈন্যদের নিশ্চিহ্ন করে নতুন সীমান্তে পৌঁছেছে। ‘ডোনেৎস্ক এলাকায়, ইয়াকোলেভকা বসতি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ, যেখানে একটি মপ-আপ অপারেশন শেষের কাছাকাছি রয়েছে,’ তিনি যোগ করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ