Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্বপ্নভঙ্গে বিক্ষোভ উত্তাল ফ্রান্স! দাঙ্গাবাজদের সামলাতে পুলিশের লাঠি, কাঁদানে গ্যাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ৫:৩৬ পিএম

কাতারে উত্তেজনার পারদ চড়িয়েও হয়নি ফরাসি বিপ্লব। অল্পের জন্য সবুজ গালিচায় অপূর্ণ থেকে যায় এমবাপের শিল্প। বেলা শেষে ‘শেষের কবিতা’ লেকেন মেসিরাই। আর স্বপ্নভঙ্গের এমন রাতে উত্তাল হয়ে উঠে ফ্রান্স। সমর্থকদের বুকের আগুনের আঁচ ছড়িয়ে পড়ে রাস্তায় রাস্তায়। ক্রমে তা দাঙ্গার রূপ নেয়। পরিস্থিতি সামলাতে লাঠি, কাঁদানে গ্যাস ব্যবহার করে পুলিশ।

রোববার আর্জেন্টিনার সঙ্গে রুদ্ধশ্বাস ম্যাচে পরাজিত হয় ফ্রান্স। কিলিয়ান এমবাপের মরণপণ লড়াইয়ে টাইব্রেকারে ম্যাচ নিয়ে গেলেও মেসিদের রুখতে ব্যর্থ হন তারা। প্রায় হাতের মুঠোয় চলে আসা ম্যাচে হার মানতেই পারছেন না ফরাসি সমর্থকরা। রোববার রাতে তাই প্যারিস, নিস, লিঁও-সহ ফ্রান্সের অন্যান্য শহরে বিক্ষোভ দেখানো হয়। উত্তেজিত ফুটবল ভক্তদের সামলাতে লাঠিচার্জ করে পুলিশ। সোশ্যাল মিডিয়ায় ফ্রান্সের উত্তাল রাজপথের টুকরো টুকরো ছবি ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গোটা দেশে ১৪ হাজার পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে।

গতকাল খেলা শেষে এমবাপেকে সান্ত্বনা দিতে দোখা যায় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁকে। তবে তারপরই তার দেশে পরিস্থিতি ঘোরাল হয়ে উঠে। বলে রাখা ভাল, ফাইনাল ম্যাচ দেখার জন্য প্যারিসে বা অন্য কোনও শহরে ‘জায়ান্ট স্ক্রিন’ বসানোর অনুমতি দেয়নি ফ্রান্সের সরকার। ফলে সকলে এক জায়গায় জড়ো হয়ে বড়পর্দায় খেলা দেখা হয়নি। রোববার ফাইনাল ম্যাচ দেখার জন্য শহরের নানা প্রান্তে বার কিংবা রেস্তরাঁয় জড়ো হয়েছিলেন মানুষ। কিন্তু তারা স্বপ্নভঙ্গের সাক্ষী থেকেছেন। অধরা থেকে গিয়েছে বিশ্বকাপ। আর সেই আক্রোশ আছড়ে পড়েছে রাজপথে।

উল্লেখ্য, এর আগে মরোক্কো কাছে বেলজিয়াম হেরে যাওয়ার পর ব্রাসেলসে ব্যাপক অশান্তি ছড়ায়। শহরের পথে একের পর এক গাড়িতে আগুন ধরিয়ে দেয় দাঙ্গাকারীরা। পরিস্থিতি সামাল দিতে ময়দানে নামে পুলিশ। বেলজিয়াম ও মরোক্কোর সমর্থকরা মুখোমুখি হওয়ার পরেই চরম আকার নেয় অশান্তি। কাতার বিশ্বকাপে গ্রুপ লিগের ম্যাচে তুলনায় দুর্বল মরোক্কোর কাছে হারে শক্তিশালী বেলজিয়াম। সূত্র: এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ