Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বকাপ পরবর্তী সূচি নিয়ে বিরক্ত গার্দিওলা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

বিশ্বকাপের উন্মাদনা এখনও চলছে। অধিকাংশ দলের অভিযান শেষ হয়ে গেলেও এখনও নিজ নিজ ক্লাবে যোগ দেননি বেশিরভাগ খেলোয়াড়। ম্যানচেস্টার সিটিরও একই অবস্থা। কিন্তু বিশ্বকাপের পরপরই লিগ কাপের ম্যাচ খেলতে হবে তাদের। এমন সূচি নিয়ে খুবই অসন্তুষ্ট ইংলিশ ক্লাবটির কোচ পেপ গার্দিওলা।
ফুটবলের দুই পরাশক্তি ফ্রান্স ও আর্জেন্টিনার ফাইনাল দিয়ে গতকাল রাতেই পর্দা নেমেছে কাতার বিশ্বকাপের। এতক্ষণে জেনেও গেছেন কার মাথায় উঠেছে তৃতীয় বিশ্বসেরার মুকুট। মাত্র দু’দিন পর আগামী বৃহস্পতিবার লিগ কাপে শেষ ষোলোর ম্যাচে লিভারপুলের বিপক্ষে খেলবে সিটি। প্রিমিয়ার লিগের ম্যাচে তারা ২৮ ও ৩১ ডিসেম্বর মুখোমুখি হবে যথাক্রমে লিডস ইউনাইটেড ও এভারটনের। গার্দিওলা দাবি করেছেন, আসছে ম্যাচগুলোর জন্য তার পর্যাপ্ত খেলোয়াড় নেই।
গতপরশুও জিরোনার বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলেছে সিটি। ২-০ গোলের জয়ে দলটির হয়ে জালের দেখা পেয়েছেন কেভিন ডি ব্রুইনা ও আর্লিং হলান্ড। তাদের সঙ্গে আক্রমণভাগে শুরুর একাদশে ছিলেন রিয়াদ মাহরেজ ও ইলকাই গিনদোয়ান। এই চার জনই দলটির নিয়মিত শুরুর একাদশের খেলোয়াড়। রিজার্ভ গোলরক্ষক স্টেফান ওর্টেগা ও ব্যাক-আপ লেফট-ব্যাক সার্জিও গোমেজও খেলেছেন ম্যাচটি। স্কোয়াডের বাকিরা ছিলেন একাডেমির ফুটবলার।
বিশ্বকাপে বেলজিয়াম ও জার্মানির পথচলা গ্রুপ পর্বে শেষ হয়ে যাওয়ায় ডি ব্রুইনা ও গিনদোয়ান ক্লাবে যোগ দিয়েছেন। আগামী সপ্তাহে ফিরবেন শেষ ষোলো থেকে ছিটকে পড়া স্পেনের এমেরিক লাপোর্ত ও রদ্রি। ইংল্যান্ড দলের কাইল ওয়াকার, ফিল ফোডেন, জন স্টোন্স, ক্যালভিন ফিলিপসের সঙ্গে পর্তুগালের রুবেন দিয়াস, জোয়াও কানসেলো, বের্নার্দো সিলভা, নেদারল্যান্ডসের নাথান আকে শিগগিরই দলটির সঙ্গে যোগ দেবেন। বিশ্বকাপ খেলে আসা ফুটবলারদের অবস্থা আগে যাচাই করেই তাদের মাঠে নামাবে ক্লাব। সিটির মিডিয়া চ্যানেলে গার্দিওলা বিরক্তি প্রকাশ করেন ক্লাব ফুটবলের এমন সূচি নিয়ে, ‘(মূল একাদশে নিয়মিতদের মধ্যে) আমাদের হাতে এখন চার-পাঁচজন খেলোয়াড় আছে। বিশ্বকাপ থেকে যারা ফিরবে, আমাদের দেখতে হবে তারা ঠিক আছে কি-না। এখন আমাদের যথেষ্ট খেলোয়াড় নেই। ফুটবলের জিনিয়াসরা এই সূচি তৈরি করেছে। তাই আমাদের ম্যাচগুলো খেলতে হবে।’
সিটির একজন খেলোয়াড়ই বাকি আছেন- আর্জেন্টিনার হুলিয়ান আলভারেস। বিশ্বকাপে ফাইনালের আগ পর্যন্ত চারটি গোল করে ফেলেছেন এই ফরোয়ার্ড। সেমি-ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষেই তিনি পেয়েছেন জোড়া গোল। আলভারেসকে নিয়ে সিটির সবাই খুব খুশি বলে জানান গার্দিওলা, ‘কয়েকজন খেলোয়াড় ফিরতে শুরু করেছে। কয়েক দিনের মধ্যে, ধাপে ধাপে আমরা খেলোয়াড়দের এখানে পাব। বিশ্বকাপে তাদের পারফরম্যান্সে আমি খুশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ