Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার মোদীর প্রশংসা করলেন সিআইএ প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ৮:০৫ পিএম

এবার ভারতের প্রধানমন্ত্রীর প্রশংসা করলেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান উইলিয়াম বার্নস। তিনি মনে করেন, ইউক্রেন যুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উদ্বেগের প্রভাব পড়েছে রাশিয়ার ওপর।

উইলিয়াম বার্নস এক সাক্ষাৎকারে বলেন, ‘আমি মনে করি এটিও খুব ভালো বিষয় যে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পারমাণবিক অস্ত্রের ব্যবহার নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। আমি মনে করি রাশিয়ার ওপর এর প্রভাব পড়েছে।’ তিনি আরও মনে করেন, ইউক্রেনের সঙ্গে যুদ্ধে কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার করার পরিকল্পনা রাশিয়ার নেই, এখনও সেটার কোনও স্পষ্ট প্রমাণ মেলেনি।

সিআইএ প্রধান এজন্যই ভারতের প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘পুতিনের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর আলোচনার প্রভাব পড়েছে। আমি মনে করি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহারের কথা বলেছেন শুধুমাত্র ভয় দেখানোর জন্য। এই কারণে রাশিয়ার মানবাধিকার কাউন্সিলের বৈঠকে বক্তৃতা দেওয়ার সময় পুতিন বলেছিলেন, ইউক্রেনকে মোকাবেলায় মস্কো তার সমস্ত উপায়ে লড়াই করবে।’

উল্লেখ্য, পুতিন বলেছিলেন পরমাণু যুদ্ধের আশঙ্কা বাড়ছে। এখনও পর্যন্ত রাশিয়া পরমাণু অস্ত্রের ব্যবহার সম্পর্কে ভাবেনি। যে কোনও ক্ষেত্রেই রাশিয়া পারমাণবিক অস্ত্রের ব্যবহার এড়াবে। তবে এর অর্থ এই ধরে নেওয়া উচিত নয় যে সেগুলো ব্যবহার করা হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ