Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদেশি বাজারে প্রবেশ করলো চীনা জেটলাইনার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ৭:৫২ পিএম

আজ (রোববার) চীনের নিজস্ব তৈরি জেটলাইনার এআরচে-২১ তার প্রথম বিদেশি গ্রাহক ইন্দোনেশিয়ার ট্রান্সনুসুয়া কোম্পানির কাছে হস্তান্তর করা হয়েছে। এর মাধ্যমে চীনের জেটলাইনার প্রথমবারের মতো বিদেশের বাজারে প্রবেশ করেছে। তা ‘এক অঞ্চল এক পথ’ নির্মাণ ও নতুন উন্নয়ন বাস্তবায়নে খুব তাৎপর্যপূর্ণ।

এআরচে-২১ বিমানে রয়েছে ৯৫টি আসন এবং গ্রাহকের চাহিদা অনুযায়ী একে সাজানো হয়েছে। আসিয়ানের বৃহত্তম অর্থনৈতিক সত্তা হিসেবে ইন্দোনেশিয়ার বেসামরিক বিমান চলাচল বাজার দ্রুত উন্নত হচ্ছে। দ্বীপের সংখ্যা বেশি বলে জেটবিমান চলাচলের জন্য উপযোগী ইন্দোনেশিয়া।

এআরচে-২১ বিমান এক উড্ডয়নে ২২২৫ থেকে ৩৭০০ কিলোমিটার দূরে যেতে পারে। ২০১৬ সালের জুলাই মাসে বিমানের ব্যবসা শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১০০টি এআরচে-২১ বিমান গ্রাহকদের কাছে হস্তান্তর করা হয়েছে।

বর্তমানে ১০০টি শহরে চালু রয়েছে এ বিমানের ৩০০টির বেশি ফ্লাইট এবং নিরাপদে ৫৬ লাখ যাত্রী পারাপার করেছে এআর-২১। সূত্র: সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ