Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শান্তিরক্ষীদের ওপর হামলার তীব্র নিন্দা জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ৭:১০ পিএম

স্থানীয় সময় গত শুক্রবার মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের পুলিশ সদস্যদের ওপর হামলা হয়েছে। এতে দুজন নাইজেরীয় শান্তিরক্ষী ও মালির জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর একজন সদস্য নিহত হয়েছেন। একই ঘটনায় আরও চারজন আহত হয়েছেন।

এদিন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ও নিরাপত্তা পরিষদ পৃথক বিবৃতিতে এ হামলার তীব্র নিন্দা জানিয়েছে। বিবৃতিতে মহাসচিব গুতেরেস নিহতদের পরিবার ও নাইজেরিয়া সরকার ও জনগণের প্রতি সমবেদনা জানিয়েছেন।

তিনি বলেছেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী, জাতিসংঘ নিরাপত্তারক্ষীদের ওপর হামলা হলো যুদ্ধাপরাধ। মালি কর্তৃপক্ষকে দ্রুত তদন্ত করে হামলাকারীদেরকে শাস্তি দেয়ার দাবি জানান তিনি।

বিবৃতিতে নিরাপত্তা পরিষদ শোক প্রকাশ করার পাশাপাশি সকল শান্তিরক্ষীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে। পরিষদ জানায়, যে কোন ধরনের সন্ত্রাসবাদ আন্তর্জাতিক শান্তির জন্য সবচেয়ে গুরুতর হুমকি এবং হামলাকারী, এর সংগঠক এবং সমর্থকদেরকে শাস্তি দিতে হবে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ