Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ দূতকে ডেকে পিটার হাসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানালেন ডোনাল্ড লু

কূটনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ৪:৪৩ পিএম

ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে ডেকে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়েছেন বাইডেন প্রশাসনের প্রভাবশালী কর্মকর্তা ডোনাল্ড লু। সেগুনবাগিচা এবং ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসের তরফে বৈঠকটি পূর্বনির্ধারিত ছিল বলে দাবি করা হয়েছে। এটাকে ঠিক 'তলব' বলতে চাইছে না ঢাকা। ওয়াশিংটন এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি। তবে দায়িত্বশীল কূটনৈতিক সূত্র এটা নিশ্চিত করেছে যে, সেই বৈঠক বা আলোচনায় মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে ঢাকার শাহীনবাগে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনাই ছিল মুখ্য আলোচ্য। বলতে গেলে ওই ইস্যুতেই দ্বিপক্ষীয় আলোচনা সীমাবদ্ধ ছিলএ
সূত্র মতে, ১৫ই ডিসেম্বর মধ্যাহ্নে মার্কিন পররাষ্ট্র দপ্তরে যান বাংলাদেশ দূত মোহাম্মদ ইমরান। সঙ্গে ছিলেন দূতাবাসের একাধিক কর্মকর্তা। কিছুক্ষণ অপেক্ষার পর স্টেট ডিপার্টমেন্টের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক মন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশ দূতের সঙ্গে কথা বলেন। উল্লেখ্য, পাকিস্তানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বরাবরই তার ক্ষমতাচ্যুতির প্লট তৈরির জন্য স্টেট ডিপার্টমেন্টের পদস্থ কর্মকর্তা ডোনাল্ড লু'কে দায়ী করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ