Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশকে ১৮৮ রানে হারল ভারত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ১১:০৯ এএম

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতলেও সিরিজের প্রথম চট্টগ্রাম টেস্টে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। চট্টগ্রাম টেস্টের ফল কী হবে, সেটা চতুর্থ দিন শেষেই অনুমান করা গিয়েছিল। পঞ্চম দিনে অপেক্ষা ছিল কেবল আনুষ্ঠানিকতার। রোববার সকালে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ভারতের কাছে ১৮৮ রানে হেরেছে বাংলাদেশ।

টস জিতে ব্যাটিংয়ে নেমে ৪০৪ রানে অলআউট হয় সফরকারীরা। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ১৫০ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ২ উইকেটে ২৫৮ রান করে ভারতের ইনিংস ঘোষণার পর বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে করে ৩২৪ রান। ৬ উইকেট হারিয়ে ২৭২ রান নিয়ে পঞ্চম দিন শুরু করে বাংলাদেশ। তৃতীয় ওভারেই সিরাজের বলে ড্রাইভ করতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্ট অঞ্চলে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরত যান তিনি। ৪৮ বলে ১৩ রান করেন মিরাজ।

আজ সকালে ব্যাটিংয়ে নেমে বেশ ভালোই করছিলেন সাকিব আল হাসান। একের পর এক বাউন্ডারিতে ভারতীয় বোলারদের নাজেহাল করে ছাড়ছিলেন তিনি। হাফ সেঞ্চুরি পেরিয়েও ছুটেছেন বেশ অনেকটা দূর। ৬ চার ও সমান সংখ্যক ছক্কা ছিল সাকিবের ইনিংসে। কুলদ্বীপ যাদবের বলে বোল্ড হয়েই সাজঘরে ফেরত যান তিনি। ১০৮ বলে সাকিব করেন ৮৪ রান।

টেস্ট ক্যাপ্টেন সাকিবের বিদায়ের পর বাংলাদেশের অলআউট হওয়া ছিল কেবলই সময়ের ব্যাপার। সাকিব আউট হওয়ার পর কেবল ৪ রান যোগ করতে পারেন তাইজুল ইসলাম, এবাদত হোসেন ও খালেদ আহমেদ। ভারতের পক্ষে ২০ ওভারে ৩ মেডেনসহ ৭৩ রান দিয়ে তিন উইকেট নেন কুলদ্বীপ। ৩২ ওভার ২ বল হাত ঘুরিয়ে ১০ মেডেনসহ ৭৭ রান দিয়ে চার উইকেট নেন অক্ষর প্যাটেল।

চট্টগ্রাম টেস্ট সংক্ষিপ্ত স্কোর :

ভারত প্রথম ইনিংস : ৪০৪/১০ (চেতেশ্বর পূজারা ২০৩ বলে ৯০ রান, শ্রেয়াস আয়ার ১৯২ বলে ৮৬; তাইজুল ৪৬-১০-১৩৩-৪, মিরাজ ৩১.৫-৬-১১২-৪)
বাংলাদেশ প্রথম ইনিংস : ১৪০/১০ (মুশফিক ২৮, মিরাজ ২৫, কুলদ্বীপ যাদব ১৬-৬-৪০-৫, ১৩-২-২০-৩)
ভারত দ্বিতীয় ইনিংস : ২৫৮/২ ইনিংস ঘোষণা (শুভমন গিল ১১০, চেতেশ্বর পূজারা ১০২, মিরাজ ১৪-১-৮২-১, খালেদ ১৩-০-৫১-১)
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস : লক্ষ্য ৫১৩, বাংলাদেশ ৩২৪/১০ (জাকির ১০০, সাকিব ৮৪, অক্ষর প্যাটেল ৩২.২-১০-৭৭-৪, যাদব ২০-৩-৭-৩)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ