Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবাসীদের ভোগান্তি কমাতে যেভাবে ফিঙ্গারপ্রিন্ট সংগ্রহ করছে সিআইডি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ১০:৩৭ এএম | আপডেট : ১১:৩৮ এএম, ১৮ ডিসেম্বর, ২০২২

প্রবাসীদের ফিঙ্গারপ্রিন্ট (আঙ্গুলের ছাপ) সংগ্রহের কাজ করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সিআইডি থেকে এই সেবা পেতে হলে গ্রহীতাকে নির্দিষ্ট ফরমে আবেদন ও ব্যাংকে টাকা জমা দিতে হবে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ শনিবার দুপুরে এ তথ্য জানিয়েছেন সিআইডির মিডিয়া কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান।
এতে বলা হয়, বাংলাদেশি নাগরিকদের রাষ্ট্রীয় বা ব্যক্তিগত ব্যবসা, শিক্ষা, চাকরি, প্রশিক্ষণ, স্থায়ীভাবে বসবাস ও ইমিগ্র্যান্টসহ বিভিন্ন কারণে বিদেশে যাতায়াত ও অবস্থান করতে হয়। এক্ষেত্রে কোনো বাংলাদেশি নাগরিক ছয় মাসের বেশি সময় বিদেশে অবস্থান করার পর দেশে চলে এলে পরে ওই দেশে বা অন্য কোন দেশে যেতে হলে সরকারকর্তৃক স্বীকৃত কোনো প্রতিষ্ঠান বা সংস্থার মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তির দুই হাতের ১০ (দশ) আঙ্গুলের ছাপ সংগ্রহ করে সরাসরি বা দূতাবাসের মাধ্যমে তিনি পূর্বে যে দেশে অবস্থান করেছিলেন সে দেশে পাঠাতে হয়। পরে সংশ্লিষ্ট দেশ থেকে তার পুলিশ ক্লিয়ারেন্স সংগ্রহ করে আবার নতুন করে যে দেশে যেতে চান সেই দেশের দূতাবাসে জমা দিতে হয়।
অভিবাসনে ইচ্ছুক ব্যক্তিদের প্রয়োজনসাপেক্ষে ১০ (দশ) আঙ্গুলের ছাপ ও সরবরাহের জন্য সিআইডির অতিরিক্ত আইজি বরাবর আবেদন করতে হয়। আবেদনপত্রের সঙ্গে এক কপি পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের ফটোকপি, চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনারের অফিস থেকে পাওয়া নাগরিক সনদপত্র এবং প্রতি সেট আঙ্গুলের ছাপের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বহিরাগমন-১ এর অর্থনৈতিক কোড নং-১-২২০১-০০০১-২৬৮১ এর অনুকুলে পাঁচশ টাকা সোনালী ব্যাংকের যেকোনো শাখায় চালানের মাধ্যমে জমা দিয়ে ট্রেজারি চালানের কপি আবেদনের সঙ্গে সংযুক্ত করে জমা দিতে হয়।
এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক সত্যায়নের প্রয়োজন হলে প্রতি সেট (আঙ্গুলের ছাপ) সত্যায়নের জন্য অতিরিক্ত আরও দুইশত টাকা আলাদাভাবে চালানে জমা দিয়ে ট্রেজারী চালানের কপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দিতে হয়।
আজাদ জানান, সিআইডির ফিঙ্গারপ্রিন্ট শাখা এই আবেদনের পরিপ্রেক্ষিতে আবেদনকারীর দুই হাতের ছাপ গ্রহণ করে চাহিদা অনুযায়ী নাগরিক অথবা স্বরাষ্ট্র মন্ত্রণায়ের কাছে পাঠিয়ে দেয়। এ কার্যক্রম অভিবাসনে ইচ্ছুক ব্যক্তির সহযোগিতার জন্য সিআইডির ফিঙ্গারপ্রিন্ট শাখা নিষ্ঠা, স্বচ্ছতা, দক্ষতা ও সততার সঙ্গে আন্তরিকভাবে পালন করে আসছে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • hassan ১৮ ডিসেম্বর, ২০২২, ১২:৫৬ পিএম says : 0
    মানুষকে এরা কত ধরনের যন্ত্রণা দিবে>> ইসলামে সবকিছু সহজ করা হয় >>>আর আমাদের আমাদের দেশের অবিশ্বাসী সরকাররা সারা দেশবাসীকে জিম্মি করে রেখেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ