Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাইশের মেসিতে ছায়া ছিয়াশির ম্যারাডোনার

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

ডিয়াগো ম্যারাডোনা বেঁচে থাকলে নিশ্চয়ই কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার ম্যাচগুলিতে গ্যালারিতে গলা ফাটাতেন। এই কিংবদন্তি ওপাড়ে চলে গেছেন দুই বছর আগে। তবে সশরীরে না থাকলেও তিনি আছেন বিশ্বকাপে- উত্তরসূরিদের অনুপ্রেরণা হয়ে, ভক্তদের ট্যাটুর মাঝে, পোস্টারে, ব্যানারে। আরেকটি জায়গাতেও তার ছায়া দেখা যাচ্ছে প্রবলভাবে। ১৯৮৬ সালে যেভাবে ম্যারাডোনা দেশকে বিশ্বকাপ ট্রফি এনে দিয়েছিলেন, প্রায় একইভাবে এবার দলকে ফাইনালে তুলেছেন লিওনেল মেসি।
প্রথম ম্যাচে সউদী আরবের বিপক্ষে হারের ধাক্কা সামলে, টানা পাঁচ জয়ে ফাইনালের মঞ্চে এসেছে আর্জেন্টিনা। সামনে থেকে দলকে পথ দেখিয়েছেন মেসি। আর্জেন্টিনা অধিনায়ক নিজে করেছেন ৫ গোল, সতীর্থদের দিয়ে করিয়েছেন ৩টি। ক্রীড়ার পরিসংখ্যান নিয়ে কাজ করা অপটার তথ্য অনুযায়ী, সেমি-ফাইনাল পর্যন্ত আসরে ৪৫ শটে সম্পৃক্ত (শট ও সুযোগ তৈরি) থেকেছেন মেসি। আর্জেন্টিনার মোট শটের যা ৫৬.৩ শতাংশ; অবিশ্বাস্যভাবে, ১৯৮৬ সালের মেক্সিকো আসরে আর্জেন্টিনার শিরোপা জয়ে ম্যারাডোনার প্রভাবের প্রায় সমান।
৩৬ বছর আগে একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে শিরোপা এনে দিয়েছিলেন ম্যারাডোনা। সেবার আর্জেন্টিনার মোট শটের ৫৬.৪ শতাংশ ছিল ম্যারাডোনার। ১৯৬৬ আসর থেকে বিবেচনায় নিয়ে অন্তত কোয়ার্টার-ফাইনাল পর্যন্ত যাওয়া দলগুলোর মধ্যে যা বিশ্বকাপে রেকর্ড। পূর্বসূরির অনুপাতকে ফাইনালে ছাড়িয়ে যেতে পারেন মেসি। তার এখনকার ৫৬.৩ শতাংশ ম্যারাডোনার চেয়ে স্রেফ ০.১ শতাংশ কম। নিজের পঞ্চম ও শেষ বিশ্বকাপে এরই মধ্যে বেশ কিছু রেকর্ড গড়েছেন মেসি। প্রথম চার আসরে নকআউট পর্বে ৮ ম্যাচে ৭৫৬ মিনিট খেলে, গোলের জন্য ২৩টি শট নিয়ে কোনো গোল ছিল না তার। এবার শেষ ষোলো, কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনাল, তিন ম্যাচেই একবার করে জালের দেখা পেয়েছেন ৩৫ বছর বয়সী তারকা।
বিশ্বকাপ শুরুর আগে এই বছর আর্জেন্টিনার হয়ে ৭ ম্যাচে তিনি করেন ১১ গোল। জাতীয় দলের হয়ে এক পঞ্জিকাবর্ষে তার সবচেয়ে বেশি ১২ গোল ছিল ২০১২ সালে। বিশ্বকাপে ৫ গোল করে এই বছর দেশের জার্সিতে ১৩ ম্যাচে তার গোল এখন ১৬টি। সেটি আরও বাড়ানোর সুযোগ ফ্রান্সের বিপক্ষে রোববারের ফাইনালে, সঙ্গে তার অধরা বিশ্বকাপ ট্রফিটি উঁচিয়ে ধরার।
আরো ৬ রেকর্ড ডাকছে মেসিকে
স্পোর্টস ডেস্ক : চলতি বিশ্বকাপের শুরু থেকেই একের পর এক নতুন রেকর্ড। তাতে আরও একবার বিশ্বকাপের ফাইনালে লিওনেল মেসি। ফাইনাল জিততে পারলে উঠবেন আরও অনন্য উচ্চতায়। একই সঙ্গে ব্যক্তিগতভাবেও অনেকগুলো রেকর্ড নিজের করে নিতে পারবেন আর্জেন্টাইন অধিনায়ক। নতুন করে যে ছয়টি রেকর্ডের সামনে রয়েছেন মেসি-
১) সেমি-ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে বিশ্বকাপ ক্যারিয়ারের ২৫তম ম্যাচ খেলেছেন মেসি। ছুঁয়ে ফেলেন কিংবদন্তি লোথার ম্যাথিউজকে। এতদিন সর্বোচ্চ ২৫টি বিশ্বকাপ ম্যাচ খেলে রেকর্ডটির মালিক ছিলেন এ জার্মান কিংবদন্তি। ফাইনালে ফ্রান্সের বিপক্ষে মাঠে নামলে সে রেকর্ডটি নিজের করে নেবেন আর্জেন্টাইন অধিনায়ক।
২) ম্যাচের হিসেবের সঙ্গে সময়ের হিসেবেও শীর্ষে ওঠার হাতছানি মেসির সামনে। বিশ্বকাপে এখন পর্যন্ত খেলেছেন মোট ২১৯৪ মিনিট খেলেছেন আর্জেন্টাইন অধিনায়ক। সময়ের হিসাবে শীর্ষে রয়েছেন ইতালির সাবেক তারকা পাওলো মালদিনি। বিশ্বকাপে তিনি খেলেছেন মোট ২২১৭ মিনিট। অর্থাৎ ফাইনালে ২৪ মিনিট খেলতে পারলেই এ রেকর্ডেরও শীর্ষে উঠবেন মেসি।
৩) বিশ্বকাপে ২৫টি ম্যাচ খেলে ১৬টি জয়ের স্বাদ পেয়েছেন মেসি। এখানেও রয়েছেন দ্বিতীয় স্থানে। তার সামনে কেবল রয়েছেন জার্মানির মিরোসøাভ ক্লোসা। ২৪ ম্যাচে ১৭টি জয় নিয়ে শীর্ষে আছেন তিনি। ফাইনালে জয় পেলে তার এ রেকর্ড স্পর্শ করার সুযোগ পাবেন মেসি।
৪) এখন পর্যন্ত ৮টি অ্যাসিস্ট করেছেন মেসি। যা নিজ দেশের কিংবদন্তি ডিয়াগো ম্যারাডোনার সমান। সেমি-ফাইনালে হুলিয়ান আলভারেজকে দিয়ে গোল করিয়ে ম্যারাডোনার রেকর্ড স্পর্শ করেন মেসি। ফাইনালে এমন কিছু করতে পারলে এককভাবে এ রেকর্ডের শীর্ষে উঠে যাবেন আর্জেন্টাইন অধিনায়ক।
৫) বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো খেলোয়াড়ই একাধিকবার গোল্ডেন বল জিততে পারেননি। প্রথম খেলোয়াড় হিসেবে এ কীর্তি গড়ার সামনে রয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক। ২০১৪ সালে বিশ্বকাপ ছুঁয়ে দেখা না হলেও সে আসরের সেরা খেলোয়াড় হয়েছিলেন তিনি। এবার আরও একটি গোল্ডেন বলের খুব কাছেই আছেন সাবেক বার্সা তারকা।
৬) এখন পর্যন্ত ১১টি গোল করেছেন মেসি। সঙ্গে ৮টি অ্যাসিস্ট। অর্থাৎ গোলে সরাসরি অবদান ১৯টিতে। যা ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডো নাজারিও ও জার্মান তারকা মিরোসøাভ ক্লোসার সমান। এ দুই তারকাও রেখেছেন ১৯ গোলে অবদান। ফাইনালে একটি গোল করতে বা করাতে পারলে তাদের ছাড়িয়ে শীর্ষে উঠবেন মেসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ