Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আর্জেন্টিনা-ফ্রান্স: লড়াইয়ের ভেতর লড়াই

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

এগার জনের বিপক্ষে এগার জনের লড়াই। এর মধ্যেও থাকবে এমন কিছু দ্বৈরথ যেগুলো ব্যবধান গড়ে দিতে পারে ফাইনালে। আর্জেন্টিনা না ফ্রান্স, কার জার্সিতে বসবে তৃতীয় তারকা সেটা ঠিক করে দিতে পারে লড়াইয়ের ভেতরের এই লড়াইগুলো। আজ দোহার লুসাইল স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ফুটবলের দুই পরাশক্তি আর্জেন্টিনা ও ফ্রান্স। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।
১৯৮৬ আসরের পর প্রথম শিরোপার জন্য উন্মুখ লাতিন আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ১৯৬২ সালের ব্রাজিলের পর প্রথম দল হিসেবে শিরোপা ধরে রাখার কীর্তি গড়তে মরিয়া ফ্রান্স। কাতার বরমাল্য দেবে কাকে সেটা ঠিক করে দিতে পারে তিনটি ‘ম্যাচ আপ।’

কিলিয়ান এমবাপে-নাহুয়েল মোলিনা
ফ্রান্সের টানা দ্বিতীয়বার ফাইনালে খেলায় দারুণ অবদান এমবাপের। ফরাসি এই ফরোয়ার্ড আছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে। পেতে পারেন গোল্ডেন বুটও। ২৩ বছর বয়সী গতিময় এই তারকা ছয় ম্যাচে করেছেন পাঁচ গোল। ছাড়িয়ে গেছেন ২০১৮ বিশ্বকাপের গোল সংখ্যা। দুই আসর মিলিয়ে ১৩ ম্যাচে করেছেন ৯ গোল। এমবাপের গতি আর পায়ের কারিকুরি যেন দুঃস্বপ্ন হয়ে এসেছিল মরক্কোর দুই ডিফেন্ডার আশরাফ দারি ও আশরাফ হাকিমির জন্য। সেমি-ফাইনালে পিএসজি তারকাকে বাঁদিকে থামিয়ে রাখার সব চেষ্টাই ব্যর্থ হয় তাদের।
সেই দায়িত্ব এখন আর্জেন্টিনার রাইট ব্যাক মোলিনার কাঁধে। অ্যাটলেটিকো মাদ্রিদে নিজের প্রথম মৌসুমে ভোগান্তি নিয়ে সমালোচনার মধ্যেই বিশ্বকাপ খেলতে আসেন মোলিনা। তবে বিশ্ব মঞ্চে নিজের সামর্থ্য ঠিকই দেখাচ্ছেন তিনি। পাঁচ ম্যাচে তিনি ছিলেন শুরুর একাদশে। মেক্সিকোর বিপক্ষে কেবল খেলেন বদলি হিসেবে। আর্জেন্টিনা দলে কাইল ওয়াকারের মতো গতিময় কোনো ডিফেন্ডার নেই। এমবাপেকে ঠেকাতে তাই পাঁচ ডিফেন্ডার নিয়ে নামতে পারে আর্জেন্টিনা। যেমনটা করেছিল নেদারল্যান্ডসের বিপক্ষে। সেক্ষেত্রে মোলিনাকে সাহায্য করতে পারেন ক্রিস্তিয়ান রোমেরো।

লিওনেল মেসি-অহেলিয়া চুয়ামেনি
আরেকটি জমজমাট লড়াই হতে পারে আর্জেন্টিনার মহাতারকা মেসি ও ফ্রান্সের উদীয়মান তারকা চুয়ামেনির মধ্যে। এর আগেও তাদের দেখা হয়েছে। ২০২১-২২ মৌসুমে লিগ ওয়ানে পিএসজি ও মোনাকো ম্যাচে। যেখানে ডিফেন্সিভ মিডফিল্ডার চুয়ামেনির চেয়ে এগিয়ে ছিলেন মেসি। পিএসজির ২-০ গোলের জয়ে একটিতে অবদান রেখেছিলেন তিনি। দুটি গোলই করেছিলেন এমবাপে।
২২ বছর বয়সী চুয়ামেনি এখন খেলছেন স্প্যানিশ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের হয়ে। গত আগস্টে যোগ দেওয়ার পর থেকে হয়ে ওঠেছেন নিয়মিত। ম্যানচেস্টার ইউনাইটেডে চলে যাওয়া কাসেমিরোর অভাব পূরণ করেছেন অনায়াসে। ‘বক্স-টু-বক্স’ মিডফিল্ডারদের মধ্যে তাকে ধরা হয় সবচেয়ে প্রতিভাবানদের একজন হিসেবে। তার কাজ এবার খুব কঠিন, থামাতে হবে দুর্দান্ত সময় কাটানো মেসিকে। ছয় ম্যাচে করেছেন পাঁচ গোল, অবদান রেখেছেন তিনটিতে। চার ম্যাচে জিতেছেন সেরা খেলোয়াড়ের পুরস্কার। ফ্রান্সের শিরোপা ধরে রাখার পথে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে পারেন তিনিই।

এনসো ফের্নান্দেস-অঁতোয়ান গ্রিজমান
আতলেতিকো মাদ্রিদ ফরোয়ার্ড গ্রিজমান কাতার আসরে খেলছেন মিডফিল্ডার হিসেবে। দুই প্রান্তের ডি বক্সে তার খেলা নজর কেড়েছে সবার। ‘ফ্লোটিং মিডফিল্ডার’ হিসেবে তিনি যে ভূমিকা পালন করছেন তা বিশ্বকাপে সবচেয়ে আকর্ষণীয় গল্পের একটি। এমবাপে হয়তো টুর্নামেন্টের গোল্ডেন বুট জিততে পারেন, তবে এতে গ্রিজমানের ভূমিকা আড়ালে পড়ে যাবে না। এই আসরে ফ্রান্সের দুর্দান্ত ফুটবলের চালিকা শক্তি তিনিই। সুযোগ তৈরি করছেন আবার দৌড়ে গিয়ে অবদান রাখছেন রক্ষণে।
আর্জেন্টিনার হয়ে ঠিক একই ভূমিকায় আছেন তরুণ ফের্নান্দেস। ছয় মাসও হয়নি জাতীয় দলে অভিষেক হয়েছে, এরই মধ্যে যেন অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠেছেন তিনি। স্কালোনি যেভাবে খেলান, সেখানে ‘বক্স টু বক্স’ খেলা এই মিডফিল্ডারের গুরুত্ব অসীম। মিডফিল্ডে এই দুই জনই নিজেদের দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তাদের মধ্যে লড়াইয়ে যে মাঝমাঠের নিয়ন্ত্রণ নিতে পারবেন, তার দলই রাজত্ব করবে ম্যাচে। সেটাই হয়তো ঠিক করে দেবে ম্যাচের গতি প্রকৃতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ