Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিম ডাক্তার খাতরায়ে জান’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

ফার্সি ভাষায় বলা হয়, ‘নিম মোল্লা খাতরায়ে ঈমান’ নিম ডাক্তার খাতরায়ে জান’। অর্থাৎ আধা মোল্লায় ঈমানের ঝুঁকি আর আধা ডাক্তারে জীবনের ঝুঁকি’। তবে কেউ যদি ডাক্তারি না পড়েই বছরাধিককাল কোনো হাসপাতালে ডাক্তারি করে তাহলে তাকে কী বলা যাবে?
কোনো ধরনের প্রশিক্ষণ না নিয়েও বছরাধিককাল হাসপাতালে দায়িত্ব পালনরত এক তরুণীকে গ্রেফতার করেছে তুরস্কের পুলিশ।

আইজেহ ওজকারাজ-এর পরিবার তাকে একজন ডাক্তার হতে দেখতে চেয়েছিল, তাই তিনি উচ্চ বিদ্যালয়ের পরে মেডিকেল পরীক্ষা দেন, কিন্তু ব্যর্থ হন।
আইজেহ তার বাবা-মাকে হতাশ করতে চায়নি, তাই তার ব্যর্থতা স্বীকার করার পরিবর্তে, সে তার বাবা-মাকে বলেছিল যে, সে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে এবং একজন ডাক্তার হচ্ছে। মেয়েটি পরীক্ষার নম্বর এবং ভর্তির কাগজপত্র জাল করে যাতে তার বাবা-মা জানতে না পারে।

আইজেহ শুধু তার বাবা-মাকে মিথ্যাই বলেননি, ইস্তাম্বুলের একটি হোস্টেলে বসবাসও করেন এবং লোকেদের বলেন যে, তিনি একজন মেডিকেল ছাত্র। ভুয়া স্টুডেন্ট আইডি কার্ড বানিয়ে মেডিক্যাল ইউনিভার্সিটিতে গেলেন, মেডিক্যাল স্টুডেন্টদের সাথে দেখা করতে লাগলেন। ইতোমধ্যে কোনোভাবে একটি হাসপাতালে চাকরিও বাগিয়ে নেয় আইজেহ। এরপর, মেয়েটি প্রাথমিক মেডিকেল প্রশ্নের উত্তর না দেওয়া বা ভুল উত্তর দেওয়ায় ডাক্তারদের সন্দেহ হতে শুরু করে।

ডাক্তাররা যখন নিশ্চিত হন যে, আইজেহ তার প্রশিক্ষণের বিষয়ে মিথ্যা বলছে, তখন কর্মীরা পুলিশ ডাকে। পুলিশ যখন মেয়েটির অ্যাপার্টমেন্টে তল্লাশি চালায়, তখন তারা তুরস্কের বিভিন্ন হাসপাতালের জাল আইডি কার্ড, জাল নথি এবং মেডিকেল ইউনিফর্ম পায়। সঙ্গে সঙ্গে ধরা পড়েন, মেয়েটি এক বছর ধরে ভুয়া ডাক্তার হওয়ার কথা স্বীকার করেন। সূত্র : জং নিউজ।



 

Show all comments
  • Azad mullah ১৮ ডিসেম্বর, ২০২২, ৫:৪১ এএম says : 0
    ঐ মেয়েটি বড্ড ভুল করেছে ও যদি আমাদের দেশের মধ্যে ঐ ধরনের কাজে যোগ দিত তাহলে ধরা পড়াতো দুরের কথা বরং সে একজন গবেষক হয়ে যেতে পারত আমাদের দেশের অনেক এলাকায় দশ গ্রাম ঘুরে ও এক জন ডাক্তার পাওয়া যাবে না কিন্তু বাজার গুলোতে এমনিই ঔষধের ব‍্যবসা চলতেছে দেখার কেউ নেই
    Total Reply(0) Reply
  • hassan ১৮ ডিসেম্বর, ২০২২, ১২:১৪ পিএম says : 0
    এই মেয়েটি আমাদের বাংলাদেশ থেকে শিক্ষা গ্রহণ করেছে আমাদের দেশে পয়সা থাকলেই সব কিছু করা যায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ