Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীরের জামিয়া মসজিদ চত্বরে নারী-পুরুষের পাশাপাশি বসায় নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২২, ৫:০১ পিএম

জম্মু ও কাশ্মীরের জামিয়া মসজিদ চত্বরে নারী-পুরুষের একসঙ্গে বসা নিষিদ্ধ হল। পাশাপাশি মসজিদের ভিতরে ছবি তোলাতেও জারি করা হল নিষেধাজ্ঞা। এমনকী, ক্যামেরা বা ছবি তোলার অন্য কোনও সরঞ্জামও সেখানে নিয়ে যাওয়া যাবে না বলে জানিয়ে দিয়েছে মসজিদ কর্তৃপক্ষ। সাধারণত মহিলাদের মসজিদে প্রবেশ করতে দেয়া হয় না। তবে জামিয়া মসজিদে পুরুষ ও নারী উভয়েরই আলাদা করে নামাজের ব্যবস্থা রয়েছে।

চতুর্দশ শতাব্দীর এই মসজিদে এবার থেকে খাবার দাবারও নিয়ে ঢোকা যাবে না। মসজিদের তরফে যে বিবৃতি দেয়া হয়েছে, সেখানে বলা হয়েছে, ‘ফটোগ্রাফাররা মসজিদের ভিতরে কোনও ছবি তুলতে পারবেন না। এমনকী, ছবি তোলার কোনও সরঞ্জাম, যা দিয়ে ছবি তোলা যেতে পারে তেমন কিছুই ভিতরে নিয়ে যাওয়ার অনুমতি দেয়া হবে না। এবং তাদের গেটেই আটকে দেয়া হবে। কেউ কোনও ধরনের খাবার দাবারও ভিতরে নিয়ে যেতে পারবেন না। এক্ষেত্রেও গেটেই সেগুলি আটক করা হবে।’

পাশাপাশি বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এটা কোনও পার্ক নয়। স্থানীয় কিংবা অন্য জায়গা থেকে যারা আসবেন সকলকেই কথাটা মাথায় রাখতে হবে ছবি তোলার আগে। জামিয়া মসজিদে পেশাগত কারণে কোনও ছবি বা ভিডিও তুলতে চাইলে অবশ্য অনুমতি নিতে হবে। মসজিদের পবিত্রতাকে সম্মান করার অনুরোধ করা হচ্ছে সকলকে।’

উল্লেখ্য, এর আগে দিল্লির ঐতিহ্যবাহী জামা মসজিদে মহিলাদের একলা প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছিল। জানানো হয়েছিল, কেবল একলা নয়, দল বেঁধেও প্রবেশ করতে পারবেন না মহিলারা। এরপরই দিল্লির মহিলা কমিশনের তরফে নোটিস পাঠানো হয় জামা মসজিদকে। শেষ পর্যন্ত বিতর্কের মধ্যে প্রত্যাহারও করে নেয়া হয় নির্দেশটি। সূত্র: টাইমস নাউ।



 

Show all comments
  • Azizul hakim ১৮ ডিসেম্বর, ২০২২, ২:৪৮ এএম says : 0
    সঠিক সিদ্ধান্ত কারণ হিন্দুরা মিথ্যাভাবে ভিতরে ঢুকবে এবং ছবি তুলবে। পরে এই হিন্দুরা পরিকল্পনা করবে এবং দাবি করবে যে তাদের ভগবান কৃষ্ণ বা শিবের পুরুষাঙ্গের একটি টুকরো ভগবান পালিয়ে যাওয়ার আগে অবশিষ্ট ছিল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ