Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

অভিষেক টেস্টে ওপেনিংয়ে সেঞ্চুরির রেকর্ড জাকিরের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২২, ৩:৩৬ পিএম

ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট সেঞ্চুরিতে রাঙালেন ওপেনার জাকিন হোসেন। তবে প্রথম ইনিংসে থিতু হয়েও বড় রান করতে পারেননি। দ্বিতীয় ইনিংসে ভারতের পাহাড়সম রান তাড়ায় চাপ ছিল মাথার উপর। কঠিন সেই চাপ সামলে জাকির হাসান দেখালেন দৃঢ়তা, নিজের অভিষেক রাঙালেন দারুণ সেঞ্চুরিতে। টেস্ট ক্রিকেটে জাকিরই বাংলাদেশের প্রথম কোন ওপেনার, যিনি অভিষেকে করলেন সেঞ্চুরি

টেস্টের তৃতীয় দিন বাংলাদেশকে ৫১৩ রানের এভারেস্টসম লক্ষ্যে দেয় ভারত। সেই বিশাল রানের চাপটা বাংলাদেশ অনুভব করেনি জাকির হাসানের কল্যাণে। ভারতের বিপক্ষে এই টেস্টে চতুর্থ বাংলাদেশি হিসেবে অভিষেক টেস্টেই সেঞ্চুরির নজিরও দেখালেন তিনি। শুক্রবার গতকাল ১৭ রানে অপরাজিত থেকে দিন পার করার পর আজ শনিবার ৮৩ রান যোগ করে প্রথম সেঞ্চুরির স্বাদ পেলেন বাঁহাতি এই ব্যাটার।

জাকির ছাড়াও এর আগে অভিষেকে বাংলাদেশ দলের হয়ে সেঞ্চুরি করেছেন আরো তিন ক্রিকেটার। সর্বপ্রথম আমিনুল ইসলাম বুলবুল এই কীর্তি গড়েন। তার এই সেঞ্চুরি তার নিজের অভিষেক তো বটেই, বাংলাদেশেরই ছিল প্রথম টেস্ট। এরপর মোহাম্মদ আশরাফুল করেন এই রেকর্ড। ২০০১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে এই নজির গড়েন তিনি।

সবশেষ ২০১২ এই ক্লাবে যুক্ত হন পেসার আবুল হাসান রাজু। এবার বাংলাদেশের চতুর্থ ক্রিকেটার হিসেবে এই কৃতিত্ব দেখালেন জাকির। এছাড়া ওপেনার হিসেবে বাংলাদেশের হয়ে অভিষেক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডটাও নিজের করে নিয়েছেন তিনি। তবে সেঞ্চুরির পর নিজেতে এগিয়ে নিতে পারেননি। এরপরই ফিরে গেছেন রবিচন্দ্রন অশ্বিনের শিকার হয়ে।

ফেরার আগে তিনি করেছেন ঠিক ১০০ রান। তার বিদায়ে বাংলাদেশও খানিকটা বিপাকে পড়ে গেছে বৈকি! এই মুহূর্তে বাংলাদেশ দলের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ২০৮ রান। জাকিরের বিদায়ের পর উইকেটে এসেছেন সাকিব আল হাসান। ১৫ রান নিয়ে অপরাজিত মুশফিকুর রহিমকে পেয়েছেন সঙ্গী হিসেবে। বাংলাদেশ দলের জয়ের জন্য এখনো প্রয়োজন ৩০৫ রান, হাতে আছে ৬ উইকেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ